মঙ্গলবার-১২ই নভেম্বর, ২০১৯ ইং-২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:২১
ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ছয়জনের মৃত্যু বরিশালে কাঁচা ঘরবাড়ি গাছপালা ও আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি ঠাকুরগাঁওয়ে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন পার্বতীপুরে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সৈয়দপুরে বখাদের হাতে নিহত শ্রমিক সোহেলের ২ জন আসামী গ্রেফতার উপজেলা সভাপতি পদে মনোনীত হওয়ায় সৈয়দপুরে আ’লীগ নেতা বাদলের সংবর্ধনা ঠাকুরগাঁওয়ে ৬০তম রুহিয়া আজাদ মেলার উদ্বোধন উন্নয়নের জন্য শান্তি এবং সম্প্রীতি বজায় রাখা জরুরি : প্রধানমন্ত্রী

সাইবার ক্যাফেকেও সিসিটিভির আওতায় আনতে বিটিআরসির নির্দেশ

প্রকাশ: বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ , ৪:৫০ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

monitoring-cctvনিউজ ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলার কয়েকদিন পরেই দেশের সবগুলো সাইবার ক্যাফেকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ সংস্থা বা বিটিআরসি। দেশে সাইবার হামলা রোধে সতর্কতায় ক্যাফেগুলোকে এই নিরাপত্তার অধীনে আনার বাধ্যবাধকতা করতে যাচ্ছে নিয়ন্ত্রণ সংস্থা। বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক আবু তালেব স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিটি গতকাল বুধবার প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্টারনেট সার্ভিস প্রোভািইডারদের অধীনে থাকা সাইবার ক্যাফেগুলোর ছয় মাসের লগ সংরক্ষণের বাধ্যবাধকতা থাকলেও তা অনেকেই সংরক্ষণ করে না। আর গত কিছুদিনের সাইবার অপরাধ বিশ্লেষণে দেখা গেছে সেসব সংঘটিত হচ্ছে সাইবার ক্যাফে থেকে। এছাড়াও ওই ক্যাফেগুলো থেকে দুষ্কৃতিকারী বা সামাজিক বিশৃঙ্খলাকারীরা সরকার বিরোধী বিভিন্ন ছবি, উষ্কানিমূলক পোস্ট, মন্তব্য, ব্যাখ্যা ইন্টারনেটে ছড়িয়ে দিচ্ছে। সঙ্গে চাঁদাবাজি, অপহরণের মতো অর্থ আদায়, অশ্লীল ও অশোভনীয় ছবি প্রচার করে ব্ল্যাকমেইল, জঙ্গিবাদের মাধ্যমে নাশকতা, সাম্প্রদায়িক হামলা সৃষ্টিকারী পোস্ট, বোমা হামলার হুমকি প্রদানসহ নানা ধরনের অপরাধ করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার বিরোধী এমন কর্মকাণ্ড, সামাজিক অস্থিরতা সৃষ্টিকারী এমন পোস্ট এবং বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করে এমন পোস্ট করা হচ্ছে ওই ক্যাফে থেকে। তাই দেশের সব সাইবার ক্যাফেতে সিসিটিভি ক্যামেরা লাগিয়ে প্রকৃত অপরাধীদের সনাক্ত করতে এটি বাধ্যতামূলক করা হয়েছে। ক্যামেরা বসানোর পাশাপাশি অপরাধীদের চিহ্নিত করতে আনুষঙ্গিক ইন্টারনেটে মনিটরিং করার যন্ত্রপাতি বসানোর নির্দেশ দিয়েছে কমিশন। এই আদেশ বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে কার্যকর করে কমিশনকে লিখিতভাবে জানানোর জন্যও বলা হয়েছে।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ