শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

২৯ জুলাই পবিত্র আশুরা

২৯ জুলাই পবিত্র আশুরা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বাংলাদেশের আকাশে আজ মঙ্গলবার ১৪৪৫ হিজরি সালের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ২০ জুলাই থেকে মহররম মাস গণনা শুরু হবে। সেই হিসাবে আগামী ২৯ জুলাই পবিত্র আশুরা পালন হবে।

 

মঙ্গলবার ১৮ জুলাই সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সভায় ১৪৪৫ হিজরি সালের মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়।

 

এতে দেখা যায়, আজ ২৯ জিলহজ ১৪৪৪ হিজরি, ৩ শ্রাবণ ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ জুলাই ২০২৩ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এ কারণে বুধবার জিলহজ মাস ৩০ দিন পূর্ণ হবে এবং বৃহস্পতিবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। ১০ মহররম, ২৯ জুলাই আশুরা পালন হবে।

 

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম এবং ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. নায়েব আলী মন্ডল (অতিরিক্ত দায়িত্ব) প্রমুখ উপস্থিত ছিলেন।

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন