শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ডোমারে দুই মাথা বিশিষ্ট শিশুর জন্ম: চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

ডোমারে দুই মাথা বিশিষ্ট শিশুর জন্ম: চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু
রবিউল হক রতন, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারীর ডোমার ডক্টরস্ ক্লিনিকে দুই মাথা নিয়ে বুধবার রাতে একটি ছেলে শিশু জন্ম নিয়েছে। এরপর রাতে শিশুটির অবস্থা আশঙ্কাজনক দেখে দ্বায়ীত্বরত চিকিৎসক রংপুরে রেফার্ড করেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, নীলফামারীর ডোমারে আশিকুর-ফারজানা দম্পতির কোলে সিজারের মাধ্যমে দুই মাথা বিশিষ্ট এক নবজাতকের জন্ম হয়েছে। ওই দম্পতি ডোমার পৌরসভার পূর্ব  চিকনমাটি ডাঙ্গাপাড়া গ্রামের ৮ নং ওয়ার্ডের বাসিন্দা।
পারিবারিক সূত্রে জানা যায়, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিজারের পর উন্নতমানের চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে শিশুটিকে রেফার্ড করেন। প্রথমে সুস্থ থাকলে পরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বৃহস্পতিবার (১৩ জুলাই) ভোরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় শিশুটির। সকাল ১০টায় জানাযা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে শিশুটিকে।
গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ ডা. ফারজানা আক্তার বলেন, কনজয়েন টুইন এর কারণে এমন বাচ্চা ভূমিষ্ট হয়। ‘মায়ের পেটে ভ্রূণ অনেক সময় বৃদ্ধি হওয়ার কারণে তা আলাদা হতে পারে না। এ কারণে গর্ভে দেহ এক থাকলেও মাথা আলাদা হয়। এ বাচ্চাগুলোর জন্য জটিল অস্ত্রোপচারের প্রয়োজন হয়। এটি একটি ব্যয় বহুল ব্যবস্থা। এ অস্ত্রোপচার করার মতো সামর্থ্য সবার থাকে না।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন