রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৫৯, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল উদ্বোধন

প্রকাশ: বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ , ৭:০৪ পূর্বাহ্ণ , বিভাগ : জাতীয়,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  রাজধানীর মহাখালীতে স্থাপিত ২৫০ শয্যার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবনসহ ৯টি উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩১ অক্টোবর) সকালে মহাখালীতে বক্ষব্যাধি হাসপাতাল প্রাঙ্গণে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এসব উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধন করেন তিনি।

এছাড়া এস্টাবলিস্টমেন্ট অব ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার উদ্বোধনসহ আরও ৮টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্মিত শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবন পরিদর্শন করেন। এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক ও সচিব সিরাজুল হক খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল পরিপাকতন্ত্র ও লিভার চিকিৎসায় সরকারি পর্যায়ে স্থাপিত দেশে প্রথম বিশেষায়িত হাসপাতাল।

১০ তলাবিশিষ্ট বিশেষায়িত হাসপাতালটি লিভার ও পেটে সমস্যাজনিত রোগীদের সেবা দেবে। এখানে শিশু থেকে সব বয়সী রোগীদের চিকিৎসাসেবা প্রদান করা হবে। এছাড়া এখান থেকে তৈরি হবে বিশেষজ্ঞ গ্যাস্ট্রোলিভার চিকিৎসক। এ হাসপাতাল থেকে তারা উচ্চতর প্রশিক্ষণ নিতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১০তলা ভবনের নিচতলা ও আন্ডারগ্রাউন্ডে ৫০টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা রয়েছে। এখানে থাকবে ৩২টি কেবিন ও দুটি ভিভিআইপি কেবিন। তবে কতগুলো শয্যা ভাড়ার জন্য রাখা হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এ হাসপাতাল পরিচালনায় থাকবেন একজন পরিচালক, একজন যুগ্ম পরিচালক, দুজন উপপরিচালক, চারজন সহকারী পরিচালক। এছাড়া প্রশাসনিক কার্যক্রম ও অন্যান্য বিষয় তদারকের জন্য থাকবেন পর্যাপ্ত কর্মকর্তা-কর্মচারী। এ লক্ষ্যে জনবল নিয়োগের প্রক্রিয়া চলছে।

জানা গেছে, গ্যাস্ট্রোলিভার চিকিৎসকদের উচ্চতর প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বিএমডিসির প্রতিনিধি দলের হাসপাতালটি পরিদর্শনের পর এ-সংক্রান্ত কোর্স চালু করা হবে। প্রতি বছর মেডিসিন, সার্জারি ও শিশু বিভাগে ১৫ জন করে মোট ৪৫ জন চিকিৎসক উচ্চতর প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবেন এখানে।সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ