মঙ্গলবার-৩১শে মার্চ, ২০২০ ইং-১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:০৭, English Version
সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম শিবগঞ্জেমৃত ব্যক্তির করোনা ভাইরাস ছিলনা ১৫ বাড়ী লক ডাউন প্রত্যাহার পলাশবাড়ীতে কর্মহীন ভাসমান বেদে পরিবারের মানবেতর জীবনযাপন

গোপালগঞ্জে শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ

প্রকাশ: রবিবার, ২৮ অক্টোবর, ২০১৮ , ১১:২২ পূর্বাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: গোপালগঞ্জের বৌলতলীতে আনন্দ আর উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ। গতকাল শনিবার বিকেলে থেকে সন্ধ্যা পর্যন্ত গোপালগঞ্জ সদর উপজেলার বৌলতলী ইউনিয়নের মধুমতি নদীর বিল রুট ক্যানালে এই বাইচ অনুষ্ঠিত হয়।

প্রাচীন এ বাইচ উপভোগ করার জন্য বৌলতলী বাজার এলাকায় দূর-দূরান্ত থেকে শিশু, নারী-পুরুষসহ লাখো মানুষ জমায়েত হয়।

প্রতিবছরের ধারাবাহিকতায় এবারো লক্ষ্মীপূজা উপলক্ষে এ নৌকা বাইচ হয়। এটি বৌলতলীর নৌকা বাইচ নামেই পরিচিত।

প্রাচীন বাংলার ঐহিত্যে লালিত প্রায় শতাধিক বছরের পুরানো হারিয়ে যাওয়া এ নৌকা বাইচে অংশ নেয় গোপালগঞ্জসহ মাদারীপুর, বাগেরহাট, বরিশাল, নড়াইল থেকে আসা সরেঙ্গ, ছিপ, কোষা ও বাছারিসহ ২২টি নৌকা।

প্রতিযোগিতায় বিজয়ী প্রথম স্থান অধিকারী গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোয়াল গ্রামের বিরেন্দ্রনাথ বিশ্বাসের নৌকা। দ্বিতীয় হয়েছে একই উপজেলার কলিগ্রামের অসিত বাড়ৈর নৌকা ও তৃতীয় হয়েছে বরমপাল্টা গ্রামের মোহনবাঁশি পান্ডের নৌকা। এদেরকে ২১ ইঞ্চি রঙিন টেলিভিশন ও অংশগ্রহণকারী সকল নৌকাকে সাদাকালো টেলিভিশন দেওয়া হয়েছে।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ