বুধবার-৮ই এপ্রিল, ২০২০ ইং-২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:৫৮, English Version
ঠাকুরগাঁওয়ে অসহায় মানুষদের পাশে যুবলীগ নেতা আপেল প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে ঈদ পর্যন্ত ঠাকুরগাঁওয়ে ঠেঙ্গামারা এনজিওর কিস্তি আদায়, ম্যানেজারসহ আটক ১৫ রাজারহাটে করোনা সন্দেহে তিন জনের নমূনা পরীক্ষাগারে প্রেরণ টেস্ট বাড়ানোর জোর তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর ফকিরহাটে অজ্ঞাত বৃদ্ধের মৃতদেহ উদ্ধার লালমনিরহাট এসিল্যান্ড অফিসের সহকারী কর্তৃক স্বামী ও স্ত্রীকে মারপিটসহ শ্লীলতাহানীর অভিযোগ

গুগলকে পেছনে ফেলে ফের শীর্ষে অ্যাপল

প্রকাশ: শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ , ৫:৫৫ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইন্টারনেট জায়ান্টকে গুগলকে হটিয়ে আবারো শীর্ষস্থানের জায়গা দখল করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আর পঞ্চম অবস্থান থেকে এগিয়ে তৃতীয় অবস্থানে এসেছে আরেক টেক জায়ান্ট অ্যামাজন। বৃহস্পতিবার বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোকে নিয়ে ‘বেস্ট ১০০ গ্লোবাল ব্র্যান্ডস ২০১৮’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাপী ব্র্যান্ড খাতের পরামর্শক প্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ড।

প্রতিবেদনে দেখা যায়, পূর্বের অবস্থান থেকে একঘর পিছিয়ে চতুর্থ অবস্থানে আছে মাইক্রোসফট এবং ক্যামব্রিজ অ্যানালিটিকা ডাটা কেলেঙ্কারির ঘটনায় নবম অবস্থানে আছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। তবে নিজেদের অবস্থান ধরে রেখে ষষ্ঠ অবস্থানেই আছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি কোম্পানি স্যামসাং।

ইন্টারব্র্যান্ড কর্তৃক তৈরিকৃত এবারের শীর্ষ ১০০ ব্র্যান্ডের তালিকা পর্যালোচনা করে দেখা যায়, এবারের সেরা ব্র্যান্ডগুলোর মধ্যে আধিপত্য বিস্তার করে রেখেছে প্রযুক্তি জায়ান্টগুলো। এমন কি, তালিকার শীর্ষ ১০ ব্র্যান্ডের মধ্যে আটটিই প্রযুক্তি প্রতিষ্ঠান।

ইন্টারব্র্যান্ডের প্রতিবেদন অনুযায়ী মতে, অ্যাপলের ব্র্যান্ড মূল্য আগের বছরের তুলনায় ১৬ শতাংশ বেড়ে ২১ হাজার ৪৫০ কোটি ডলারে পৌঁছেছে। দ্বিতীয় স্থানে থাকা গুগলের ব্র্যান্ডমূল্য ১০ শতাংশ বেড়ে ১৫ হাজার ৫৫০ কোটি ডলার হয়েছে আর ৫৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে এই তালিকার তৃতীয় স্থানে থাকা অ্যামাজনের মূল্য ১০ হাজার ৮০ কোটি ডলার।

মাইক্রোসফটের ব্র্যান্ডমূল্য ৯ হাজার ২৭০ কোটি ডলার ও স্যামসাংয়ের ব্র্যান্ডমূল্য ৫ হাজার ৯৮৯ কোটি ডলার। এদিকে ক্যামব্রিজ অ্যানালিটিকা ডাটা কেলেঙ্কারির ঘটনায় ফেসবুকের ব্র্যান্ডমূল্য আগের বছরের তুলনায় ছয় শতাংশ নেমে গিয়েছে। অন্যদিকে, প্রথমবারের মতো এই তালিকায় নাম লিখিয়েছে স্পটিফাই আর সুবারু।

সূত্র:বাংলাদেশের খবর

 

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ