মঙ্গলবার-১৫ই অক্টোবর, ২০১৯ ইং-৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৯
মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তারাই হতে পারে দেশের উন্নয়নের সহায়ক ফুলবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশেন সভা ॥ ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা বড়পুকুরিয়া কয়লাখনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা লালপুরে মাচায় লাউ চাষ করে সফল হয়েছেন চাষী রনি কুষ্টিয়া চলে গেলেন আবরারের ছোট ভাই

এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কিনতে ভারত-রাশিয়া চুক্তি

প্রকাশ: শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ , ৪:৫২ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  মার্কিন যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে ভারত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরের সময় শুক্রবার এ চুক্তি হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও মোদি এক যৌথ বিবৃতিতে জানান, দূরপাল্লার বিমান প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ নিয়ে দুদেশের চুক্তি হয়েছে। এ প্রতিরক্ষা ব্যবস্থা ৫ বিলিয়ন ডলারের, যা চুক্তির দুই বছরের মধ্যে দেয়া হবে।

এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা বিষয়ে ভারতীয় বিমানবাহিনীর প্রধান বি এস ধানো বলেছেন, এ দূরপাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ভারতের প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও চীনের আক্রমণ ঠেকাতে সহায়তা করবে।

ভারতের এয়ার ভাইস মার্শাল মানমোহন বাহাদুর বলেন, এস-৪০০ একধরনের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা যা চার ধরনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিয়ে থাকে। এস-৪০০ একই সময়ে ৩৬টি লক্ষবস্তুতে আঘাত হানতে পারে এমনকি একই সময়ে ৭২টি মিসাইল ছুড়তে সক্ষম।

শুধু ভারতই নয় এই প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়া থেকে চীনও কেনার চুক্তি করেছে। এছাড়া মধ্যপ্রাচ্যের কয়েকটি তেলসমৃদ্ধ দেশও এটি কিনছে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ