মঙ্গলবার-১৫ই অক্টোবর, ২০১৯ ইং-৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৪
মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তারাই হতে পারে দেশের উন্নয়নের সহায়ক ফুলবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশেন সভা ॥ ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা বড়পুকুরিয়া কয়লাখনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা লালপুরে মাচায় লাউ চাষ করে সফল হয়েছেন চাষী রনি কুষ্টিয়া চলে গেলেন আবরারের ছোট ভাই

ঢাবির এক শিক্ষকের চাকরিচ্যুতি, অন্যজনের পদাবনতি

প্রকাশ: বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ , ১০:১৬ পূর্বাহ্ণ , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিভাগের এক অধ্যাপকের পদাবনতি করা হয়েছে। অন্যদিকে, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের এক শিক্ষকের চাকরিচ্যুত করা হয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, নিয়ম ভঙ্গ করে দেশের বাইরে অবস্থান করায় ঢাবির মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাসরীন ওয়াদুদকে পদাবনতি করা হয়েছে। অন্যদিকে, পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের শিক্ষক অনুপ কুমার সাহাকে চাকরিচ্যুত করা হয়েছে।

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য হুমায়ুন কবির বলেন, নাসরীন ওয়াদুদ বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গ করে নির্ধারিত ছুটির দিনের আগে দেশের বাইরে যান, যা সম্পূর্ণ বেআইনি। ফলে তাঁর অপরাধের ধরন ও মাত্রা বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে। এ ঘটনায় অধ্যাপক নাসরীন ক্ষমা প্রার্থনা করেছেন বলেও জানান এই সিন্ডিকেট সদস্য।

বিভাগীয় সূত্রে জানা যায়, নাসরীন ওয়াদুদ বিদেশ গমনের জন্য ৪ মে থেকে ছুটি নেন। অথচ ২৭ এপ্রিল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন।

তবে অধ্যাপক নাসরীন ওয়াদুদ চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন বলে দাবি করেছেন। তিনি বলেন, ২৬ জুলাই ভিসিকে দেওয়া এক চিঠিতে তিনি এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বিষয়টিকে মানবিক বিবেচনায় নেওয়ার অনুরোধ করেন। পাশাপাশি শারীরিক অসুস্থতার কারণে তিনি অনেক তথ্য ভুলে যান বলেও ওই চিঠিতে উল্লেখ করেন।

অন্যদিকে, পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে।

সিন্ডিকেট সূত্র জানায়, বিভাগটির সহকারী অধ্যাপক অনুপ কুমার সাহা ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগ থেকেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে আসছেন। অথচ তিনি ডিগ্রি সম্পন্ন করেন ২০১৮ সালের ১২ জানুয়ারি।সূত্র:এনটিভি ‍নিউজ

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ