রবিবার-১৯শে জানুয়ারি, ২০২০ ইং-৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:০৫, English Version
স্বরূপকাঠিতে পাইলট মডেল মা:বি ৫৮তম  বার্ষিকী ক্রীড়া অনুষ্ঠিত   ………..  মন্ত্রী শ  ম রেজাউল করিম  ছাতকে বিল্ডিংয়ের ছাদ থেকে পড়ে কলেজ ছাত্রীর মৃত্যু ছাতকে আচ্ছা মিয়া স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা ধর্ম নিয়ে রাজনীতি করেছে —নৌপরিবহন প্রতিমন্ত্রী চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে — অর্থমন্ত্রী চিরিরবন্দরে ট্রাক্টরের ধাক্কায় ভ্যান চালকের মৃত্যু শার্শায় ট্রেন-ইজিবাইক মুখোমুখি সংঘর্ষ

সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

প্রকাশ: বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ , ৯:৪৬ পূর্বাহ্ণ , বিভাগ : জাতীয়,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোটা না রাখার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে অর্থাৎ ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত চাকরিতে কোনো কোটা থাকবে না। এসব পদে নিয়োগ হবে মেধার ভিত্তিতে

বুধবারের মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন।

শফিউল আলম সাংবাদিকদের বলেন, মন্ত্রিসভায় অনুমোদনের ফলে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে আর কোটা থাকছে না। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে নিয়োগে বিদ্যমান কোটা আগের মতোই থাকবে। এ বিষয়ে শিগগিরেই প্রজ্ঞাপন জারি করা হবে।

সরকারি চাকরিতে প্রথম এবং দ্বিতীয় শ্রেণির ক্যাডার-নন ক্যাডার পদে কোটা প্রত্যাহার এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির অন্যান্য পদগুলোতে চাকরির কোটা বহাল রাখার সুপারিশ করে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সচিব কমিটি। পরে সচিব কমিটির এ সুপারিশ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, এতদিন সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ।

সূত্র:বাংলাদেশের খবর

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ