রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:১৩, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

সরকার জনস্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে’

প্রকাশ: মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮ , ৩:৫১ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,সারাদেশ,
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব নেওয়ার পর থেকে জনস্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।আগামীকাল (৩ অক্টোবর) জাতীয় স্যানিটেশন মাস এবং বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আজ মঙ্গলবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এ উপলক্ষে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, জাতিসংঘ স্যানিটেশনকে মানুষের মৌলিক অধিকার হিসেবে ঘোষণা করেছে। স্যানিটেশন শুধুমাত্র জনসাধারণের মৌলিক অধিকারই নয়; জনস্বাস্থ্য, শিক্ষা, চিকিৎসাসহ প্রায় সব মৌলিক অধিকারের সঙ্গে সম্পর্কিত।

তিনি বলেন, বর্তমান সরকার সকলের জন্য স্যানিটেশন সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে। সকলের দোরগোড়ায় স্যানিটেশন সুবিধা পৌঁছে দিতে বাস্তবমুখী কৌশলপত্র ও নীতিমালা প্রণয়ন করা হয়েছে। জনসচেতনতা বৃদ্ধির জন্য জাতীয় স্যানিটেশন মাস উদ্যাপনসহ বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম ও স্যানিটেশন ব্যবস্থাপনার বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার প্রতিবছর স্যানিটেশন মাস অক্টোবরে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করতে দেশব্যাপী ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছে। আমাদের ধারাবাহিক কার্যক্রমের ফলে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি নিরাপদ পানি ও স্যানিটেশনের অভাবজনিত রোগের প্রাদুর্ভাব উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

স্যানিটেশন আন্দোলনকে আরো বেগবান করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যমসহ দেশের প্রতিটি নাগরিকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, স্যানিটেশন আজ সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে জনসচেতনতামূলক এ আয়োজন সবার জন্য স্যানিটেশন নিশ্চিত করে জনস্বাস্থ্যের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।

বাণীতে প্রধানমন্ত্রী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের মতো এবারও ‘জাতীয় স্যানিটেশন মাস-অক্টোবর ২০১৮’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’ পালন করা হচ্ছে জেনে আনন্দ প্রকাশ এবং স্যানিটেশন মাস-অক্টোবর ২০১৮’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’ এর সার্বিক সাফল্য কামনা করেন।

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ