শুক্রবার-২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৪৮, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে

প্রকাশ: শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ , ৩:৪৮ অপরাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:উপর্যুপরি ভূমিকম্পের পর ইন্দোনেশিয়ার প্রধান দুটি শহরে ভয়াবহ সুনামির আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪০০ জনে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর ভয়েস অব আমেরিকার।  গত শুক্রবারের শক্তিশালী ৭.৫ মাত্রার ভূমিকম্পের পরেই আছড়ে পড়ে ৩ মিটার উচু (১০ ফুট) সুনামি। এতে বিধ্বস্ত রাস্তাঘাট আর ভাঙা ব্রিজ পেরিয়ে উদ্ধারকর্মীদের পক্ষে উদ্ধার তৎপরতা অব্যাহত রাখা কঠিন হয়ে পড়ছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রতিরোধ সংস্থা বিএনপিবি’র মুখপাত্র সুতপো পারো নিউগরোও শনিবার (২৯ সেপ্টেম্বর) জাকার্তায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, শুধু পালু শহরেই মৃতের সংখ্যা ৩৮৪ ছাড়িয়েছে। শহরটিতে মোট জনসংখ্যা সাড়ে তিন লাখেরও বেশি। তিনি বলেন, ‘গতকাল সুনামি সতর্কতা জারি করার পরও লোকজন তাদের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে গেছেন। এজন্য মৃতের সংখ্যা এতো বেশি। জীবন বাঁচাতে ১৮ ফুট উঁচু গাছেও উঠেছিলেন মানুষ।’ এদিকে বিবিসির প্রতিবেদনে নিহতের সংখ্যা ৩৮০ এবং আল জাজিরার সংবাদে ৩৮৪ জন উল্লেখ করা হয়েছে।  ইন্দোনেশীয় সরকার সুলাওয়েসি দ্বীপে সতর্কতা তুলে নেয়ার পর পরই ১০ ফুট উঁচু ঢেউ নিয়ে সুনামি আঘাত হানে। শুক্রবার সন্ধ্যায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে গোটা ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে যে কম্পনের মাত্রা ছিল ৭.৫। এর পর ভূমিকম্পের উৎস (এপিসেন্টার) থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে পালু শহরে আছড়ে পড়ে এই সুনামি।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ