শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সৌদি আরবসহ যে যে দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরবসহ যে যে দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশে বুধবার উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। সৌদি আরবে এবার পালিত হচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় হজ। প্রায় ২৫ লাখ মুসলিম হজে পালন করছেন। হজের সব আনুষ্ঠানিকতা শেষে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি দেবেন হাজিরা।

মক্কার কাবা শরিফ, মদিনার মসজিদে নববিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সাধারণ মানুষের সঙ্গে ঈদ উদযাপন করবেন এসব দেশের শীর্ষ মুসলিম নেতারা। বুধবার ঈদুল আজহা উদযাপন করবেন ফিলিস্তিনিরা। আল আকসা মসজিদে ঈদের নামাজ আদায় করবেন লাখ লাখ মানুষ।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, মিশর ও জর্ডানে একযোগে ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদ উপলক্ষে সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্য পশু কোরবানি করবেন সামর্থবান মুসলিমরা।

এই বছর হজ করছেন প্রায় ২৫ লাখ মুসলিম। এ বিষয়ে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, এ বছর, আমরা ইতিহাসের সবচেয়ে বড় হজযাত্রার সাক্ষী হব।

করোনা মহামারির তীব্র সংক্রমণের সময় হজে মাত্র ১০০০ স্থানীয় হজযাত্রীর মধ্যে সীমাবদ্ধ ছিল। এরপর ২০২১ সালে ৬০ হাজার হজযাত্রীকে নিয়ে হজ পালিত হয়। গত বছর মহামারি শেষ হওয়ার পর প্রথমবারের মতো বিদেশিদের হজযাত্রার সুযোগ দেওয়া হয়। ওই সময় ১০ লাখ হজযাত্রী মক্কায় সমবেত হন।

হিজরি বর্ষপঞ্জিতে শেষ মাস জিলহজের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আজহা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন