বুধবার-১৩ই নভেম্বর, ২০১৯ ইং-২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৩৪
গাইবান্ধায় মানববন্ধন করেছে নারী মুক্তি কেন্দ্র। সৈয়দপুরে নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নে পুলিশের সচেতনতা প্রচারাভিযান ঠাকুরগাঁওয়ে অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবিতে মানববন্ধন পার্বতীপুর রেলওয়ে জংশনে অজ্ঞাতনামা ব্যক্তির লাশ উদ্ধার কৃষ্ণগোবিন্দ পুর বালিকা উচ্চ বিদ্যালয়ে ১২দরিদ্র ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ পার্বতীপুরে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত মালিকদের ৪ দফা দাবীতে সংবাদ সম্মেলন আগামীকাল থেকে রোগী দেখবেন, ইনশাআল্লাহ . চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান,

সফটওয়্যার ও সেবা খাতে বাড়ছে বিনিয়োগ

প্রকাশ: বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬ , ৫:৩০ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

softwareমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সফটওয়্যার এবং সেবার গবেষণা ও উন্নয়নে বেশি বিনিয়োগ করছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে যন্ত্রের উন্নয়নে বিনিয়োগ উল্লেখযোগ্য পরিমাণে কমছে। পিডব্লিউসি নামের এক বাজার গবেষণা প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। উত্তর আমেরিকা, ইউরোপ, জাপান, চীনসহ বিভিন্ন দেশের শীর্ষ এক হাজার প্রতিষ্ঠানে জরিপ চালিয়ে এই চিত্র উঠে এসেছে। এদিকে আরও অনেক প্রতিষ্ঠান মনে করে, এ খাতে বিনিয়োগ বাড়ানোর ফলে উন্নতি করতে পারবে তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার জন্য এমন সিদ্ধান্ত নিচ্ছেন প্রতিষ্ঠানের নীতিনির্ধারকেরা। এমনকি দ্রুত বর্ধনশীল প্রতিষ্ঠানগুলো সফটওয়্যার ও সেবা খাতে অতিরিক্ত ২৫ শতাংশ বরাদ্দ রাখছে।

১১ বছর ধরে নিয়মিত এই প্রতিবেদন প্রকাশ করে আসছে পিডব্লিউসি। এবারই প্রথম প্রতিবেদনে বড় ধরনের পরিবর্তন লক্ষ করা গেছে। পিডব্লিউসির উদ্ভাবন এবং গবেষণা ও উন্নয়ন বিশেষজ্ঞ বেরি জারুযজেলস্কি বলেন, যন্ত্র প্রকৌশলীর তুলনায় প্রতিষ্ঠানগুলো বর্তমানে বেশি হারে সফটওয়্যার প্রকৌশলী নিয়োগ দিচ্ছে।

অথচ আগে যন্ত্রের গবেষণা ও উন্নয়নে বেশি বরাদ্দ রাখা হতো। ২০২০ সাল নাগাদ সফটওয়্যার ও ইন্টারনেট খাতে গবেষণা ও উন্নয়নের জন্য ১২ হাজার ৯০০ কোটি ডলার বরাদ্দ দেওয়া হবে। অন্যদিকে মোটরগাড়ির গবেষণা ও উন্নয়নের বরাদ্দ দেওয়া হবে ১০ হাজার ৫০০ কোটি ডলার। মূলত গাড়িনির্মাতা-প্রতিষ্ঠান এবং শিল্পকারখানায় নতুন সফটওয়্যার ব্যবহারের ফলে বরাদ্দ বৃদ্ধি পাবে।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ