বৃহস্পতিবার-২৪শে অক্টোবর, ২০১৯ ইং-৯ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৮:০২
তৃতীয় টার্মিনাল নির্মাণ ইতিহাস হয়ে থাকবে —বিমান প্রতিমন্ত্রী রংপুর রেঞ্জের শ্রেষ্ঠ এস আই’র সম্মাননা পেলেন সৈয়দপুর থানার সাহিদুর রহমান সম্মিলিত প্রচেষ্টায় ২০৪০ সাল নাগাদ তামাকমুক্ত বাংলাদেশ -তথ্যমন্ত্রী গোবিন্দগঞ্জে মৎস্যজীবি সম্ভু জেলেকে মারধর ঘটনার মূল অভিযুক্ত গ্রেফতার ডোমারে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা অনুষ্ঠিত। ফুলবাড়ীতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির বিক্ষোভ ও নির্বাহী অফিসার বরাবর স্বারকলিপি প্রদান। কলাপাড়ায় সড়ক দূর্ঘটনায় পিতা নিহত, আহত দুই ছেলে।।

১১ ঘন্টা ফেরি বন্ধ থাকায় কাঁঠালবাড়ি-শিমুলিয়া ঘাটে দীর্ঘজট

প্রকাশ: সোমবার, ২৭ আগস্ট, ২০১৮ , ১২:১০ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: পদ্মায় পানি কমতে থাকায় নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচলে আবারো অচলাবস্থার কারণে ঘাটে আগের দিনের নৈশ্যকোচসহ যানবাহনের সাড়ি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। দফায় দফায় বন্ধ থাকছে ফেরি। যে ফেরিগুলো চলছে তাও ব্যাহত হচ্ছে।

এতে ঈদ শেষে কর্মস্থলমুখী যাত্রী দূর্ভোগ চরম আকার ধারন করেছে। ফলে লঞ্চ ও স্পীডবোটে যাত্রীদের চাপ বেশি রয়েছে। কাঁঠালবাড়ি ঘাট থেকে ধারন ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চগুলো লোডমার্ক অনুসরন করে শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে বাড়তি ভাড়া গুনে ঘাট এলাকায় স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে।

বিআইডব্লিউটি সুত্রে জানা যায়, নাব্যতা সংকটের কারণে চলতি বছরের ১৬ জুলাই থেকে লৌহজং টার্নিং এর পাশাপাশি বিকল্প চ্যানেল চালু হয়। কিন্তু গত ৭ আগস্ট ডুবোচরে ধাক্কা লেগে ডাম্ব ফেরি রানীক্ষেতের তলা ফেটে ডোবার উপক্রম হওয়ার পর নতুন চ্যানেলটি বন্ধ হয়ে যায়। লৌহজং টার্নিং হয়েই ফেরিগুলো প্রায় ১ কিলোমিটার ওয়ানওয়ে পদ্ধতিতে চলছে।

গত শুক্রবার রাত থেকে পদ্মায় পানি কমতে শুরু করায় নাব্যতা পরিস্থিতি সংকট বাড়তে থাকে। শুক্রবার সন্ধ্যা থেকে একটি রো রো ফেরি ডুবোচরে আটকে গেলে প্রায় ১১ঘন্টা পর উদ্ধার হয়। এরপর থেকে এ রুটের ২টি রো রো ফেরি , ১টি কেটাইপ ফেরি ও ১টি ডাম্ব বন্ধ রয়েছে।

শনিবার রাত থেকে ৮ ঘন্টা ও রোববার রাত ৮ টা থেকে ৯ ঘন্টা ফেরি বন্ধ রাখে কর্তৃপক্ষ। তবে ৭টি ড্রেজার লৌহজং টার্নিংএ ড্রেজিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। মাঝ নদীতে বিআইডব্লিউটিএর শীর্ষ কর্মকর্তারা অবস্থান নিয়ে চেষ্টা চালালেও উজান থেকে বয়ে আসা বিপুল পরিমান পলি ও তীব্র স্রোতে ড্রেজিং ব্যাহত হওয়ায় আশানারুপ ফল আসছে না। লৌহজং টার্নিং এর দীর্ঘ নৌপথ ওয়ান ওয়ে হয়ে পড়েছে।

এদিকে শনিবার বেলা বাড়ার সাথে সাথে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুট হয়ে ঢাকাসহ কর্মস্থলমুখো যাত্রী ও পরিবহনের ভীড় বাড়তে শুরু করেছে। আগের দিনের নৈশকোচ, পণ্যবাহী যানবাহনসহ ৪ শতাধিক যানবাহন আটকে পড়েছে ঘাটে।

এতে যাত্রী দূর্ভোগ চরম আকার ধারন করেছে। ফলে লঞ্চ ও স্পীডবোটে যাত্রীদের চাপ বেশি রয়েছে। কাঁঠালবাড়ি ঘাট থেকে ধারন ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে লোডমার্ক মেনে লঞ্চগুলো শিমুলীয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। দক্ষিণাঞ্চল থেকে ছেড়ে আসা প্রতিটি যানবাহনে অতিরিক্ত ভাড়া গুনে ঘাটে এসে লঞ্চ, স্পীডবোটেও বাড়তি ভাড়া গুনতে হচ্ছে।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ