শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কারিগরি শিক্ষা নিয়ে সামাজিক ট্যাবু দূর করতে হবে

কারিগরি শিক্ষা নিয়ে সামাজিক ট্যাবু দূর করতে হবে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কারিগরি শিক্ষা নিয়ে সমাজে এক ধরনের সামাজিক ট্যাবু আছে, সেটা দূর করতে হবে। উন্নত দেশগুলোতে কারিগরি শিক্ষার হার বেশি। বাংলাদেশে প্রতিবছর লাখ-লাখ গ্র্যাজুয়েট তৈরি হচ্ছে। কিন্তু তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে না। যারা ট্রেড কোর্সে পড়ালেখা করেছেন তারা অনেক আগেই কর্মজীবনে চলে যায়। 

তিনি বলেন, কেউ যদি ট্রেড কোর্সে থেকে অন্য শিক্ষায় যেতে চায়, সেই যাওয়ার পথ আমরা খুলে দিয়েছি। এই ব্যবস্থা আগে ছিল না। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার যারা তারা আগে শুধু ডুয়েট এ বিএসসি করতে পারতেন। কিন্তু এখন তারা যাতে সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন তার ব্যবস্থা করা হচ্ছে।

dhakapost

শনিবার (২৪ জুন) দুপুরে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে রিপোর্টার্স ইউনিটির সদস্যদের সন্তানদের সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, জীবনের চলার পথে সবচেয়ে বেশি জরুরি যোগাযোগের দক্ষতা। আমাদের শিক্ষার্থীরা অনেক কিছু জানে। কিন্তু তাদের যদি প্রশ্ন করা হয় তুমি কি জানো? তারা বলতে পারে না। তারা নিজেদেরকে প্রকাশ করতে পারে না। যোগাযোগের দক্ষতা গড়ে উঠছে না তাই আমাদের শিক্ষা ব্যবস্থাও এগোচ্ছে না। যেকোনো বিষয়ে সূক্ষ্মভাবে চিন্তা করতে না পারলে, আমরা কোনো কিছু শিখতে পারবো না।

অভিভাবকদের উদ্দেশে মন্ত্রী বলেন, সন্তানকে মানসিকভাবে চাপ দেবেন না। ওদের মানসিক স্বাস্থ্য অনেক জরুরি। বাচ্চা যখন স্কুল থেকে বাসায় আসবে তখন তাকে কত নম্বর পেয়েছে সেটা জিজ্ঞেস করবেন না। জিজ্ঞেস করবেন সে নতুন কী শিখেছে। আমরা কেউ প্রকৌশলী হতে চেয়েছিলাম, হতে পারিনি। আমার সন্তানকে সেটা বানাতেই হবে। আসলে বাচ্চা সেটা হতে চায় কী চায় না, ওর ইচ্ছা আছে বা নেই, আমরা জানতেও চাই না। আমরা বাচ্চাদের আত্মবিশ্বাস, আত্মসম্মান ধুলোয় মিশিয়ে দিচ্ছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের (এসবিএসি) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হাবিবুর রহমান। অনুষ্ঠানে এসএসসি ২০ জন ও এইচএসসি ২৫ জনসহ মোট ৪৫ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

এ সময় তাদের হাতে ক্রেস্ট এবং সনদপত্র তুলে দেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিরা।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিআরইউ সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহম্মদ নঈমুদ্দীন, কার্যনির্বাহী সদস্য মনির মিল্লাত, মোজাম্মেল হক তুহিন, কিরণ শেখ, এসএম মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, দপ্তর সম্পাদক কাওসার আজম ও কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন