বুধবার-১লা এপ্রিল, ২০২০ ইং-১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:১২, English Version
সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম শিবগঞ্জেমৃত ব্যক্তির করোনা ভাইরাস ছিলনা ১৫ বাড়ী লক ডাউন প্রত্যাহার পলাশবাড়ীতে কর্মহীন ভাসমান বেদে পরিবারের মানবেতর জীবনযাপন

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট চালু

প্রকাশ: মঙ্গলবার, ২১ আগস্ট, ২০১৮ , ৪:২৫ পূর্বাহ্ণ , বিভাগ : ঢাকা,রংপুর,সারাদেশ,
বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট চালু

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ঈদুল আজহাকে সামনে রেখে লো ভোল্টেজ সমস্যা এড়াতে টানা প্রায় একমাস পর দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু হয়েছে। সোমবার (২০ আগস্ট) বেলা আড়াইটায় বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের দুই নম্বর ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়।

উল্লেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষের সীমাহীন দায়িত্বহীনতায় জ্বালানি সংকটে পড়ে দেশের একমাত্র কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি ২২ জুলাই রাত ১০টা ২০ মিনিটে বন্ধ হয়ে যায়।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক (সংরক্ষণ) মাহবুবুর রহমান জানান, বড়পুকুরিয়া খনি থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার মেট্রিকটন কয়লা সরবরাহ পাওয়া গেছে। কয়লা খনি টেকে প্রাপ্ত কয়লা ও বিদ্যুৎ কেন্দ্রের ইয়ার্ডে মিলে প্রায় ছয় হাজার মেট্রিকটন কয়লা মজুদ রয়েছে। তা দিয়ে বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে ১২৫ মেগাওয়াট ক্ষমতার দুই নম্বর ইউনিটটি চালু করে তাতে বিদ্যুৎ উৎপাদন করে বেলা আড়াইটা থেকে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে লো ভোল্টেজ সমস্যা এড়াতে দুই নম্বর ইউনিটটি সাময়িকভাবে চালু করা হয়। বর্তমান মজুদ কয়লা দিয়ে ইউনিটটি ছয়/সাতদিন চালু রাখা যাবে।

বড়পুকুরিয়া কয়লা খনির মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) সাইফুল ইসলাম  জানান, ২৪ জুলাই থেকে ১৯ আগস্ট পর্যন্ত তাপবিদ্যুৎ কেন্দ্রে পাঁচ হাজার ৩৯৭.৩২ মেট্রিকটন কয়লা সরবরাহ করা হয়েছে। খনির ১৩১৪ নম্বর ফেইজ উন্নয়নকালে এ কয়লা উত্তোলন করা হয়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১২১০ নম্বর ফেইজে ব্যবহৃত উৎপাদন যন্ত্রপাতি সরিয়ে এনে ১৩১৪ নম্বর ফেইজে স্থাপন কাজ শুরু করা হয়েছে। উৎপাদন যন্ত্রপাতি স্থাপন শেষে ১৫ সেপ্টেম্বর থেকে ১৩১৪ নম্বর ফেইজে পুরোদমে কয়লা উত্তোলন শুরু হবে।

 

আপনার মতামত লিখুন

ঢাকা,রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ