শুক্রবার-২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:২৪, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

রোহিঙ্গা নিধন : মিয়ানমার সেনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশ: শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ , ১০:৫৫ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশি চৌকিতে হামলা চালানোর অভিযোগে ২০১৭ সালের মাঝামাঝি থেকে রোহিঙ্গা নিধন শুরু করে দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা। ফলে মিয়ানমার সরকার এবং নোবেল বিজয়ী নেত্রী অং সান সুচির সমালোচনা করে বিশ্ববাসী।

সম্প্রতি রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর জাতিগত নিধন এবং ভয়াবহভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের তিনজন সেনা, একজন পুলিশ কর্মকর্তা এবং দুইটি আর্মি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

গত শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয়ের টেরোরিজম অ্যান্ড ফিনান্সিয়াল ইন্টেলিজেন্সের প্রতিমন্ত্রী সিগাল মানদেলকার এই নিষেধাজ্ঞা আরোপের কথা জানান।

তিনি বলেন, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী দেশটির সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর নৃশংস অভিযান চালিয়েছে। জাতিগত নিধন, গণহত্যা, যৌন নির্যাতন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ডসহ আরো নানা ধরনের মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনাও তারা ঘটিয়েছে।

জানা গেছে, অং কি যা, খিন মং সোয়ে এবং খিন হ্লাইং সেই তিন কর্মকর্তা। নিষেধাজ্ঞার আওতায় এসেছে সেনাবাহিনীর ৩৩তম এবং ৯৯তম লাইট ইনফেন্ট্রি ডিভিশনও। মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে বর্ডার পুলিশের কর্মকর্তা থুরা সাং লিনের বিরুদ্ধেও।

সূত্র: কালের কণ্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ