মঙ্গলবার-১৫ই অক্টোবর, ২০১৯ ইং-৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:২৮
মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তারাই হতে পারে দেশের উন্নয়নের সহায়ক ফুলবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশেন সভা ॥ ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা বড়পুকুরিয়া কয়লাখনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা লালপুরে মাচায় লাউ চাষ করে সফল হয়েছেন চাষী রনি কুষ্টিয়া চলে গেলেন আবরারের ছোট ভাই

দক্ষতা বাড়াতে ও অভিজ্ঞতা বিনিময়ে নতুন কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ

প্রকাশ: বুধবার, ৮ আগস্ট, ২০১৮ , ৮:৫৫ পূর্বাহ্ণ , বিভাগ : জাতীয়,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: তরুণ সংসদ সদস্যদের দক্ষতা বাড়াতে ও অভিজ্ঞতা বিনিময়ে নতুন নতুন কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন ইউএন সেক্রেটারি জেনারেলের স্পেশাল এনভয় অন ইয়ূথ জায়াথমা বিক্রমানায়েকে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে পৃথক দু’টি বৈঠকে তিনি তরুণ সংসদ সদস্যদের ভূমিকা, নারী ক্ষমতায়ন, বাল্যবিবাহ রোধ ও যুব উন্নয়ন বিষয়ে আলোচনা করেন।

জাতীয় সংসদ ভবনস্থ স্পিকারের কার্যালয়ে ইউএন প্রতিনিধিকে স্বাগত জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র বলেন, তরুণ সংসদ সদস্যগণ ভবিষ্যতে নেতৃত্ব দিবে। মানবিক ও বৈষম্যমুক্ত বিশ্ব প্রতিষ্ঠায় তাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই তাদের দক্ষতা ও অভিজ্ঞতা বাড়ানো প্রয়োজন। এ সময় তিনি বর্তমানে দেশে রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ খুবই আশাব্যঞ্জক বলে উল্লেখ করেন।

ড. শিরীন শারমিন বলেন, দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। তথ্য-প্রযুক্তির মহাসড়কে অবস্থান নেওয়া এই দেশে তৃণমূল পর্যায়ে ইন্টারনেট সেবা বিস্তৃত করে জনগণের দোরগোড়ায় এই সেবা পৌঁছে গেছে। তথ্য-প্রযুক্তিতে সক্ষমতা বাড়াতে সরকার প্রতিটি বিদ্যালয়ে শেখ রাসেল কম্পিউটার ল্যাব স্থাপন করেছে। যা নতুন প্রজন্মকে ডিজিটাল বাংলাদেশের সাথে যুক্ত করেছে।

এ সময় জায়াথমা বিক্রমানায়েকে জাতিসংঘ তরুণ নেতৃত্বকে সাথে নিয়ে কাজ করতে আগ্রহী উল্লেখ করে বলেন, তরুণ এমপিদের দক্ষতা বাড়ানো ও অভিজ্ঞতা বিনিময় জরুরী। তাই জাতিসংঘ বাংলাদেশের তরুণ এমপিদের নেতৃত্ব বিকাশে এবং বাল্যবিবাহ প্রতিরোধে একসঙ্গে কাজ করবে। এ সময়ে তিনি বাল্যবিবাহ প্রতিরোধে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

স্পিকারের সঙ্গে বৈঠক শেষে ইউএন প্রতিনিধি তরুণ সংসদ সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সদস্য নাহিম রাজ্জাকের সভাপতিত্বে ওই সভায় সরকারি দলের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি, সেলিনা জাহান লিটা, অনুপম শাহজাহান জয়, অ্যাডভোকেট নাভানা আক্তার ও সাবিনা আক্তার তুহিন এবং বিরোধী দলের মো. ইয়াহইয়া চৌধুরী ও পীর ফজলুর রহমান অংশগ্রহণ করেন।

সভায় মূল বক্তব্যে আওয়ামী লীগের ফজিলাতুন নেসা বাপ্পি বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে বাংলাদেশের তরুণরা অগ্রণী ভূমিকা পালন করেছে। আর বর্তমান সরকারও তরুণ নেতৃত্ব গড়ে তুলতে বিশেষ উদ্যোগ নিয়েছে।

জাতীয় পার্টির মো, ইয়াহইয়া চৌধুরী বলেন, বর্তমান সংসদে বিরোধীদল হিসেবে জাতীয় পার্টি সংসদে উপস্থিত থেকে সরকারি দলের বিভিন্ন কার্যক্রমের গঠনমূলক সমালোচনা করছে। সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে বিশেষ ভূমিকা রাখছে।

সভাপতির বক্তব্যে নাহিম রাজ্জাক বলেন, বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশের এলিট গ্রুপে যুক্ত হয়েছে। আর সরকারের বিশেষ উদ্যোগের কারণে তরুণ প্রজন্মও তথ্য-প্রযুক্তিতে দক্ষ হয়ে উঠছে।

সূত্র: কালের কণ্ঠ

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ