রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:৪৯, English Version
উমাদিনী ত্রিপুরার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ডোমার পৌর শহরে চলছে জীবাণু নাশক ছিটানো কার্যক্রম। লালপুরে দুস্থদের মাঝে নিজ উদ্যোগে খাবার সামগ্রী বিতরণ পার্বতীপুরে করোনা ঠেকাতে আদা, লং, কালিজিরার চা খাওয়ার গুজব! চাঁপাইনবাবগঞ্জে খেটে খাওয়া গরীব দুঃখি মানুষের মাঝে চাল বিতরণ শুরু ‘করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত’ সংবাদপত্র সংক্রান্ত সকল ধরনের কাজ পরিচালনায় কোনো বাধা নেই

হৃদরোগের লক্ষণ

প্রকাশ: শনিবার, ২১ জুলাই, ২০১৮ , ১০:৪৮ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  হৃদরোগ এক নীরব ঘাতক। আগে ধারণা করা হতো হৃদরোগ কেবল বার্ধক্যকালের অসুখ। কিন্তু আজকাল শিশু থেকে শুরু করে প্রায় সব বয়সের মানুষের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার হার বেড়েই চলেছে।
অনেকেই হৃদরোগের লক্ষণগুলো জানেন না এবং বুঝতে পারেন না। তাই বিশ্বে প্রতি বছর শুধু সচেতনতার অভাবে হৃদরোগ আক্রান্ত হয়ে প্রচুর মানুষ মারা যায়।
নিয়মিত শরীরচর্চার অভাব, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নাগরিক জীবন, ধূমপান ইত্যাদি কারণ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই হৃদরোগের ঝুঁকি থেকে বেঁচে থাকতে অবশ্যই এই কারণগুলো থেকে দূরে থাকা উচিত।
এছাড়া হৃদরোগের লক্ষণগুলো সম্পর্কে জ্ঞান থাকলে অনেকাংশে কমে যায় হৃদরোগে মৃত্যুর ঝুঁকি। হৃদরোগের উপসর্গগুলো হলো-বুকে ব্যথা বা অস্বস্তি, শ্বাসকষ্ট, পেটের উপরিভাগের মাঝখানে ব্যথা, বাম হাত ও চোয়ালে ব্যথা অনুভব করা, মাথা ঘোরানো, শরীরের উপরের অংশ যেমন-পিঠ, কাঁধ, ঘাড় ইত্যাদি স্থানে ব্যথা কিংবা অস্বস্তি থাকা ইত্যাদি।
এসকল লক্ষণ অনুভূত হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এতে করে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব।সূত্র: দৈনিক ইত্তফাক
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ