মঙ্গলবার-১৫ই অক্টোবর, ২০১৯ ইং-৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৫৪
মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তারাই হতে পারে দেশের উন্নয়নের সহায়ক ফুলবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশেন সভা ॥ ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা বড়পুকুরিয়া কয়লাখনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা লালপুরে মাচায় লাউ চাষ করে সফল হয়েছেন চাষী রনি কুষ্টিয়া চলে গেলেন আবরারের ছোট ভাই

গরু রক্ষার নামে মানুষ হত্যার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের নির্দেশ

প্রকাশ: বুধবার, ১৮ জুলাই, ২০১৮ , ১০:০৩ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ভারতে গরু রক্ষার নামে আইন নিজেদের হাতে তুলে নিয়ে অবৈধভাবে মানুষ হত্যার বিরুদ্ধে সরকারকে আইন পাসের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

আইনশৃঙ্খলা নিশ্চিত করা এবং একই সঙ্গে কোনো নাগরিকের আইন নিজের হাতে তুলে নেওয়া রোধ করা উভয়ই রাষ্ট্রের দায়িত্ব উল্লেখ করে গতকাল মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট এ নির্দেশ দেন।

তিন সদস্যবিশিষ্ট বিচারকের একটি বেঞ্চে প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, যেকোনো ভীতি কিংবা নৈরাজ্যের ঘটনায় রাষ্ট্রকে ইতিবাচক ভূমিকা রাখতে হবে। কোনো ধরনের সহিংসতা মেনে নেওয়া চলবে না।

আইনবহির্ভূতভাবে গরু রক্ষার নামে কিংবা অন্য কোনো কারণে গণপিটুনি দিয়ে মানুষ হত্যা বন্ধ করতে সুপ্রিম কোর্ট ভারতের পার্লামেন্টকে আলাদা করে শাস্তিযোগ্য একটি আইন পাসের আহ্বান জানায়।

সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা ও মহাত্মা গান্ধীর নাতি তুষার গান্ধীর করা আবেদনের পরিপ্রেক্ষিতে ভারতের বিভিন্ন জায়গায় গো-রক্ষক কমিটির সহিংসতার খোঁজখবর নেওয়ার নির্দেশও দিয়েছেন সুপ্রিম কোর্ট। আদালতের পূর্বঘোষিত নির্দেশ যে অনেক রাজ্যে অমান্য করা হয়েছে, তেমন বেশ কিছু ঘটনার একটি তালিকা আদালতের কাছে জমা দিয়েছিলেন তুষার গান্ধী।

এর আগে হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া গুজবের কারণে ছেলেধরা সন্দেহে ভারতের মহারাষ্ট্রে পাঁচজনকে গণপিটুনি দিয়ে মেরে ফেলার ঘটনায় আদালতের দৃষ্টি আকর্ষণ করা হলে এ রকম ঘটনা বন্ধের ব্যাপারে আদালত নির্দেশ দেন।সূত্র:এনটিভিনিউজ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ