বুধবার-১৬ই অক্টোবর, ২০১৯ ইং-১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:১৬
২য় মেধা তালিকায় ভর্তিকৃতদের বিষয় পরিবর্তনের তালিকা প্রকাশ ১৭ অক্টোবর কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মেডিকেল ভর্তিতে সেরা ১০ যারা জলে-স্থলে-অন্তরীক্ষে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিজয়কেতন -তথ্যমন্ত্রী ওমানের বিপক্ষে হকি সিরিজ জিতল বাংলাদেশ ঢাকায় আরো দুই মেট্রো রেল ব্যয় ৯৪ হাজার কোটি টাকা মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত

বড়পুকুরিয়া কয়লা খনি ২১ দিন পর শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার কাজে যোগদান

প্রকাশ: রবিবার, ৩ জুন, ২০১৮ , ১০:০৮ পূর্বাহ্ণ , বিভাগ : রংপুর,সারাদেশ,

সোহেল সানী,
দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকেরা টানা ২১ দিন কর্মবিরতি ও অবরোধ পালন শেষে তাদের আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে। এর পরপরই শ্রমিকরা শনিবার রাত ১২টায় কাজে যোগদান করে। এতে স্বাভাবিক হয়ে আসে খনির কয়লা উত্তোলন ও বিপনন কার্যক্রম। শনিবার রাত ১১টার দিকে কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দেওয়ার ঘোষণা দেন শ্রমিক নেতারা। এর আগে রাত সাড়ে ৯টা থেকে পৌনে ১১টা পর্যন্ত খনি কর্তৃপ, পুলিশ প্রশাসন ও শ্রমিক নেতাদের মধ্যে ত্রিপীয় এক বৈঠক অনুষ্ঠিত হয়।
বড়পুকুরয়িা কয়লা খনির অফিসার্স কাব মনমেলায় অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন, বড়পুকুরিয়া খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহাম্মদ, মহাব্যবস্থাপক (প্রশাসন) ও কোম্পানি সচিব আবুল কাশেম প্রধানীয়া, মহাব্যবস্থাপক (মাইনিং অপারেশন) নুরুজ্জামান চৌধুরী, মহাব্যবস্থাপক (সারফেজ অপারেশন) সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ফুলবাড়ী-পার্বতীপুর সার্কেল) মোঃ রফিকুল ইসলাম, পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল হক প্রধান, পার্বতীপুর-ফুলবাড়ী নির্বাচনী এলাকার সংদস সদস্য ও সরকারের প্রাথমিক ও গণশিা মন্ত্রী অ্যাড. মোস্তাফিজুর রহমান এর প্রতিনিধি ও পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক এবং উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আমজাদ হোসেন প্রমুখ।
এছাড়া শ্রমিক ও এলাকাবাসীর পে বৈঠকে উপস্থিত ছিলেন- বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সভাপতি ওয়াজেদ আলী, সাংগঠনিক সম্পাদক এহসানুল হক সোহাগ ও তিগ্রস্ত ২০ গ্রাম সমন্বয় কমিটির আহবায়ক মিজানুর রহমান মিজানসহ ১০ সদস্যের একটি দল।
বৈঠক শেষে খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপিত রবিউল ইসলাম ও তিগ্রস্ত ২০ গ্রাম সমন্বয় কমিটির আহবায়ক মিজানুর রহমান মিজান জানান, খনি কর্তৃপরে সঙ্গে আন্দোলনরত শ্রমিক ও গ্রামবাসীর ফলপ্রসূ আলোচনার প্রেেিত কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়া হয়েছে এবং শনিবার রাত ১২টা থেকে শ্রমিকেরা কাজে যোগদান করেছে।
খনির সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহাম্মদ জানান, শ্রমিক ও গ্রামবাসীদের সঙ্গে অনুষ্ঠিত ত্রিপীয় বৈঠক ফলপ্রসু আলোচনা হয়েছে। বৈঠকে শ্রমিকদের বিভিন্ন দাবির ব্যাপারে তাৎনিক কোন সিদ্ধান্ত না হলেও পরবর্তীতে তাদের ন্যায়সঙ্গত দাবি আলোচনা সাপেে পুরন করার সিদ্ধান্ত হয়। এরপরই শ্রমিকরা আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে কাজে যোগ দেন বলে তিনি জানিয়েছেন।
বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের ১৩ দফা ও তিগ্রস্ত গ্রামবাসীর ৬ দফা দাবি আদায়ের ল্েয গ্রামবাসীকে সঙ্গে নিয়ে শ্রমিকরা গত ১৩ মে সকাল থেকে খনি গেটে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করে আসছিলেন।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ