বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

মৃত প্রায় করতোয়া নদীতে মাছ নেই,পেশা ছাড়ছেন জেলেরা

মৃত প্রায় করতোয়া নদীতে মাছ নেই,পেশা ছাড়ছেন জেলেরা
মনোয়ার বাবু,ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ
পানিশূণ্য নদীতে মাছ ধরতে না পেরে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার করতোয়া নদী পাড়ের জেলেরা পড়েছেন অতি সংকটে। নদীর এহেন আচরণে অনেক জেলে পরিবার তাদের বাপ-দাদার পেশা ছেড়ে জীবন জীবিকার প্রয়োজনে চলে যাচ্ছেন অন্য পেশায়।
জেলে পাড়ার ওহিদুল জেলে জানান, নদীতে তেমন মাছ নেই। জালে আর মাছ উঠে না। পরিবার নিয়ে জীবনযাপন অনেক কঠিন হয়ে পড়েছে। বাধ্য হয়ে অনেকে বাপদাদার পেশা ছেড়ে দিয়ে অন্য পেশায় চলে যাচ্ছে। অনেকে আবার প্রস্তুতি নিয়েছেন পৈতৃক পেশা ছেড়ে দেবেন।
গেল চার পাঁচ মাস ধরে অন্যের বাড়িতে কুপ খুঁড়ে সংসার চালাতে হচ্ছে। আগে জাল দিয়ে নদীতে মাছ ধরে সংসার চালাতাম। নদীর সাথে আমাদের নিবিড় সম্পর্ক কিন্তু নদীতে জাল দিয়ে মাছ ধরে আর সংসার চালানো যাচ্ছে না, বলে জানালেন হঠাৎ পাড়ার জেলে আমিরুল।
হঠাৎ পাড়ার আর এক জেলে ময়নুল জানান, নদীতে মাছ নেই তাই নিরুপায় হয়ে ইজিবাইক চালাচ্ছি। এভাবে নদীতে মাছ না থাকলে হয়তো সে আর ওই পেশায় ফিরবে না বলে জানান।
আর এক জেলে ফরিদুল বলেন,কয়েক ঘন্টা ধরে মাছ ধরার চেষ্টা করছি এখনো ধরতে পারিনি। একসময় নদ-নদীতে প্রচুর মাছ ছিল, খাল-বিল ছিল উন্মুক্ত তাই জেলে পরিবারগুলোর কর্মসংস্থানের সুযোগ ছিল। আমাদের ঘরে অভাব ছিল না। এখন প্রভাবশালীরা খাল-বিলগুলো লিজ নিয়ে মাছ চাষ করেন আর নদীতে মাছ না থাকার কারণে দুর্দিন যাচ্ছে জেলে পরিবারগুলোর।
করতোয়া পাড়ের ফুলহার গ্রামের মাহাবুব মন্ডল বলেন, পৈতৃক পেশা আকরে ধরে বাঁচতে চান তিনি কিন্তু নদ-নদীতে মাছ না থাকায় জাল দিয়ে তাদের সংসার আর চলে না।‘নদ-নদীগুলো বছরের বেশিরভাগ সময় শুকনো থাকায় মাছের প্রজনন ঘটে না আর সেজন্য আশানুরূপ মাছও পাওয়া যায় না। আমি প্রস্তুতি নিয়েছি জাল ছেড়ে দিয়ে অন্য পেশায় যাবো।
ঘোড়াঘাট উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, নদীর নাব্যতা সংকটের কারণে মাছের আভাস স্থল হুমকীর মুখে পড়েছে। আর এতে করে জেলেরা নদীতে মাছ পাচ্ছেন না।তাই অনেক জেলা তাদের পেশা পরিবর্তন করছেন। তারপরও তাদের সচেতন করা হচ্ছে এবং সরকারি ভাবে নিবন্ধিত জেলেদের অগ্রাধিকার ভিত্তিতে পুকুর লিজ নেওয়ার জন্য সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন