বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

হার দিয়ে বিশ্বকাপ শুরু ব্রাজিলের

হার দিয়ে বিশ্বকাপ শুরু ব্রাজিলের

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হেরে বিদায় নিতে হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে। এরপর যেনো দুঃস্বপ্নের মতো কাটছে সেলেসাওদের। বিশ্বকাপের পর প্রীতি ম্যাচ খেলতে নেমেও হারের দেখা পেয়েছে নেইমার-ভিনিসিয়াসরা।সিনিয়ররা হারের বৃত্ত থেকে বের হতে না পারলেও ব্রাজিলের যুবারা বেশ ছন্দেই ছিলো। আর্জেন্টিনায় চলমান অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের আগে কোনো ম্যাচে হারেনি তারা। জয়ের ধারা অব্যাহত রেখেই গ্রুপ পর্বের ম্যাচে রবিবার রাতে ইতালির বিপক্ষে খেলতে নেমেছিল তারা।

টুর্নামেন্টের দ্বিতীয় দিনে আর্জেন্টিনার মেন্ডোজার এস্তাদিও মালভিনাস স্টেডিয়ামে শক্তিশালী ইতালির বিপক্ষে মাঠে নামে দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ বার শিরোপা জয়ী ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ৩ টায় অনুষ্ঠিত হয় ম্যাচটি। আর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমেই হোঁচট খেলো নেইমার-ভিনিসিয়াসদের উত্তরসূরীরা।

ব্রাজিলের বিপক্ষে এ ম্যাচটিতে শুরু থেকেই নিজেদের আধিপত্য দেখাতে শুরু করে শক্তিশালী ইতালি। ম্যাচ শুরুর ৬ মিনিটের মাথায় প্রথম আক্রমণে যায় তারা। কিন্তু ডি বক্সের বাইরে থেকে নেয়া ইতালিয় ফুটবলার সিজার কাসেডির নেয়া শট গোলপোস্টের কিছুটা উপর দিয়ে চলে যায়। এরপরের তিন মিনিটে ব্রাজিল তিনটি কর্ণার পেলেও সুযোগ তৈরি করতে পারেনি তারা।

ম্যাচের ১১ মিনিটে আবারও আক্রমণে যায় ইতালি। কিন্তু এ চেষ্টায় কাসেডির হেড করা বল জালের দেখা না পেলেও কয়েক মুহুর্ত পরই গোলের দেখা পেয়ে যায় ইতালি। ১১ তম মিনিটেই ডি বক্সের ভেতরে থেকে মাতেও প্রাতির নেয়া শটে লিড নেয় ইতালি। এক গোল হজম করে মরিয়া হয়ে খেলতে নামে ব্রাজিলিয়ান যুবারা। ১৭ মিনিটে ফ্রি কিক থেকে সেলেসাও ফুটবলার ম্যাথিও মারটিনের নেয়া শট ফিরিয়ে দেন ইতালীয় গোলরক্ষক। এরপর টানা আরও বেশ কয়েকবারই আক্রমণ গড়ে তুললেও কাঙ্খিত গোলের দেখা পায়নি সেলেসাওরা।

এক গোলে পিছিয়ে পড়া ব্রাজিল আবারও গোল হজম করে ম্যাচের ২৭ তম মিনিটে। কর্ণার কিক থেকে আসা বলে ইতালির হয়ে এবারের গোলটি করে সিজার কাসেডি। ৩০ মিনিট না যেতেই দুই গোল হজম করা ব্রাজিলিয়ান যুবারা তখন সমতায় ফিরতে মরিয়া। এমন সময় নিজেদের ডি বক্সে ইতালিয়ান ফুটবলার কাসেডিকে ফাউল করে বসেন ব্রাজিলের আর্থার। আর এ সুযোগে পেনাল্টিতে নিজের দ্বিতীয় ও দলের হয়ে তৃতীয় গোলটি করেন কাসেডি। ৩৫ মিনিটে ৩ গোল হজম করা ব্রাজিল প্রথমার্ধে আর তেমন কোনও আক্রমণই গড়ে তুলতে না পারায় ৩ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ইতালি।

বিরতির পর খেলা শুরু হতেই দুজন বদলি খেলোয়াড় নামায় ব্রাজিল। কিন্তু তবুও ইতালির রক্ষণে কোনো চিড় ধরাতে পারেনি তারা। উল্টো আবারও ক্যেকবার আক্রমণে যায় ইতালি। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৪ মিনিটে ইতালির গোল পোস্ট লক্ষ্য করে প্রথম শট নেয় ব্রাজিল। কিইন্তু তাও ব্যর্থ হয়। এরপর খেলার গতি কিছুটা বারে সেলেসাওদের। বেশ কয়েকবার চেষ্টার পর ম্যাচের ৭২ মার্কো লিওনার্দোর নেয়া শটে মিনিটে প্রথম গোলের দেখা পায় ব্রাজিলিয়ান যুবারা।

এরপর দুই দলই আক্রমণে গেলেও গোলের দেখা পায়নি কেউ। ম্যাচের ৮৭ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় সষ্ঠ বিশ্বকাপ জিততে নামা ব্রাজিলিয়ান যুবারা। প্রথম গোল করা লিওনার্দোই ডি বক্সের ভেতর থেকে দ্বিতীয় গোল করে এগিয়ে দেন নিজের দলকে। কিন্তু সমতায় ফিরতে তখনও আরও এক গোল দরকার। কিন্তু ম্যাচের শেষ অব্দি আর তেমন আরকমণে যেতে পারেনি কোনো দলই। ফলে যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে ৩-২ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় সেলেসাওদের।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন