সোমবার-১৮ই নভেম্বর, ২০১৯ ইং-৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:১৭, English Version
‘ইভটিজিং প্রতিরোধে দলবদ্ধ হয়ে প্রতিবাদ করো’ — বাংলাদেশ ব্যাংকে উদেষ্টা সিতাংশু কুমার সুর চৌধুরী জলঢাকায় এ্যাড, মমতাজুল হকের রোগমুক্তি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবিগঞ্জ বিআরটিএ অফিসে জেলা প্রশাসকের  অভিযান ৩ আটক :: কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ  সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা প্রকাশ মিয়ানমারের পেঁয়াজ টিসিবিতে বিক্রি শুরু, কেজি ৪৫ টাকা লালপুরে নিজের পাওয়ার ট্রলির চাপায় চালক নিহত! আরামকোর দাম দেড় লক্ষ কোটি ডলার ছাড়িয়ে

বসনিয়ার ‘কসাইয়ের’ যাবজ্জীবন

প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ , ৫:১৯ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বসনিয়ার সার্ব বাহিনীর সাবেক সামরিক কমান্ডার রাতকো ম্লাদিচকে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সাজা দিয়েছেন সাবেক যুগোস্লাভিয়ার জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের বিচারকরা গতকাল বুধবার যখন এই রায় দেন, তখন ম্লাদিচ আদালতে উপস্থিত ছিলেন না। বিচারকদের সঙ্গে খারাপ ব্যবহার করায় রায় পড়া শুরু হওয়ার আগে ম্লাদিচকে আদালত কক্ষ থেকে বের করে নিয়ে যাওয়া হয়।

ট্রাইব্যুনাল বলেছে, ১৯৯০-এর দশকের গোড়ার দিকে স্রেব্রেনিৎসায় সামরিক সংঘাতের সময় হাজার হাজার বসনিয়ান মুসলিমের গণহত্যা সংঘটিত করতে চেয়েছিলেন রাতকো ম্লাদিচ।

সারায়েভোতে বোমা বর্ষণের ক্ষেত্রেও রাতকো ম্লাদিচ ব্যক্তিগতভাবে সেই বোমা ফেলার নির্দেশ দিয়েছিলেন বলে চেম্বার প্রমাণ পেয়েছে।

নিজের উচ্চ রক্তচাপের যুক্তি দিয়ে রাতকো ম্লাদিচ আদালতের শুনানি বন্ধ করার জন্য দাবি জানাচ্ছিলেন, কিন্তু সেই প্রতিবাদে ট্রাইব্যুনাল কান দেয়নি।

সূএ: এনটিভিনিউজ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ