শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

শেষ হলো ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

শেষ হলো ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে শেষ হয়েছে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। আজ শুক্রবার (১৯ মে) সকাল ১০টায় শুরু হয়ে দুই ঘণ্টার এ পরীক্ষা শেষ হয় দুপুর ১২টায়। এদিন দেশের আট বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

 

বরাবরের মতো এবারও পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নানা প্রস্তুতি নেয় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর মধ্যে চাকরিপ্রার্থীদের জন্য ছিল কঠোর নির্দেশনা। যেখানে বলা হয়েছিল, কোনো চাকরিপ্রার্থী পরীক্ষার সময় পাশের কারও উত্তরপত্র দেখার চেষ্টা করলে তার পরীক্ষা বাতিল হবে। এমনকি ঘাড় ঘোরালেই নিয়ে নেওয়া হবে খাতা।

 

এ ছাড়া বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয় সরকার।

 

পরীক্ষা শুরুর আগে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস জাগো নিউজকে বলেন, পরীক্ষার হলে দেখাদেখি করে চাকরি পাবেন, এমন চাকরিপ্রার্থী আমরা চাই না। আমরা সৎ ও যোগ্য চাকরিপ্রার্থী খুঁজছি। কোনো পরীক্ষার্থী অসদুপায় অবলম্বন করলে ওই পরীক্ষার্থীকে পরীক্ষা দিতে দেওয়া হবে না।

 

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে এক হাজার ২২ জনকে। সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি নিয়োগ পাবেন শিক্ষা ক্যাডারে, ৪৩৭ জন। এছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেবে সরকার।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন