শুক্রবার-২৮শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-১৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:০২, English Version
নাগরিক দুর্ভোগ লাঘবে মেয়রদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী মা হয়েছে পাগলী বাবা হয়নি কেউ শিবগঞ্জে মাদ্রাসার ৪তলা ভবণ নির্মাণ কাজের ভিত্তি স্থাপন ভারতে হামলা নির্যাতন ও হত্যা প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল সমাবেশ গাইবান্ধায় অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী লালমনিরহাটের কালীগঞ্জে এক শিক্ষকের জেল জরিমানা হওয়া সত্বে ….. ফুলবাড়ীতে ফাইনাল খেলা উদ্বোধন করলেন এমপি আলহাজ্ব পনির উদ্দিন আহম্মেদ

সূর্যের বুকে বিশাল বড় ফাটল!

প্রকাশ: মঙ্গলবার, ১৯ জুলাই, ২০১৬ , ৬:০৩ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

m5 copyমুক্তিনিউজ২৪.কম ডেস্ক:     সূর্যের বুকে বিশাল এক ফাটলের দেখতে পেয়েছেন নাসার বিজ্ঞানীরা। তাদের দাবি এই ফাটলটি আরো কয়েক মিলিয়ন মাইল বড় হতে পারে ভবিষ্যতে। যদিও ফাটলগুলো দেখতে খুবই ভয়াবহ তবু তাকে নিয়ে এতটা ভয় পাওয়ার কিছু নেই বলেও জানিয়েছেন তারা। অসুবিধা বলতে যা হবে সেটা হলো, এখান থেকে নির্গত সৌরবাতাস স্যাটেলাইট বা রেডিও কমিউনিকেশনে একটু সমস্যা তৈরি করবে, এই যা।
২০১০ সাল থেকে সূর্যের উপর নজর রাখছে নাসার সোলার ডাইনামিক অবজারভেটরি। তারাই এই ফাটলগুলো চিহ্নিত করেছে। সূর্যের উত্তর গোলার্ধে এই ফাটলগুলোর দেখা পায় তাদের ঘূর্ণায়নরত স্যাটেলাইটটি।
নক্ষত্রটির চৌম্বকক্ষেত্রে এই বিশাল গর্তের দেখা পায় নাসার স্যাটেলাইট। এই ফাটলের মধ্যে দিয়ে সূর্যপৃষ্ঠের ৫,৫০০ সেন্টিগ্রেড তাপমাত্রার কিছুটা তাপ সেই চৌম্বকক্ষেত্র মাড়িয়ে মহাকাশে ছড়িয়ে পড়বে।
সাধারণত এই ধরনের করোনাল হোলগুলো নক্ষত্রের গায়ে খুবই সাধারণ বিষয়। কিন্তু এই গর্তটি অন্যগুলোর চেয়ে খুবই বড় এবং সেটা সূর্যপৃষ্ঠে আরো বড় আকার ধারণ করতে পারে। কম তাপমাত্রা, শক্তি ও গ্যাস থাকে যেসব করোনাল হোলে, সেসব খানিকটা অন্ধকারাচ্ছন্নও দেখায়।
সূর্যের চারপাশে প্লাজমার যে বলয় থাকে সেটা হলো করোনা। গ্যাসের ঘনত্বের কমবেশির কারণে করোনো বা বলয়টাকে কোথাও বেশি কালো আবার কোথাও উজ্জ্বল দেখা যায়। যখন খুব বেশি অন্ধকার দেখায় (সেখানে গ্যাসের ঘনত্ব কম থাকে, শক্তিও কম থাকে তাই) তখন ওই অবস্থাকে বলা হয় করোনাল হোল। সেটাই অনেকটা ফাটলের মতো দেখা যায়।এবিনিউজ

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ