শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

আজ ঐতিহাসিক মহাস্থান গড়ে ওরস ও বৈশাখী মেলা

আজ ঐতিহাসিক মহাস্থান গড়ে ওরস ও বৈশাখী মেলা

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ আজ বৃহস্পতিবার ঐতিহাসিক মহাস্থানগড়ে ওরস ও বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এবার জমজমাট ভাবে উৎসব উদযাপন হবে বলে স্থানীয়দের আশা ।
মহান অলি হযরত শাহ্সুলতান মাহমুদ বলখী (র:) ইতিহাসকে স্মরন করে প্রতি বৎসর বৈশাখমাসের শেষ বৃহসম্পতিবার এখানে বিনা প্রচারনায়, বিনা দাওয়াতে একদিন এক রাতের জন্য বিশাল মিলন মেলায় পরিপূর্ণ হয়ে ওঠে। হযরত শাহসুলতান ও পশুরাম এর ইতিহাসকে ঘিরে প্রতিবৎসর বৈশাখী মাসের শেষ বৃহস্পতিবার এই উৎসব উদযাপিত হয়ে থাকে। তৎকালীন সময়ে হযরত শাহ সুলতান মাহমুদ বলখী (র:) পশুরাম কে পরাজিত করে ঝান্ডা হাতে ইসলামের পতাকা উত্তোলন করেন। এই ইতিহাসকে ঘিরে প্রতি বছরের শেষ বৃহস্পতিবার হযরত শাহ সুলতান (রঃ) এর মাজার জিয়ারত ও ওরস অনুষ্ঠিত হয়ে আসছে। কেউ কেউ রাত্রী যাপন করে রাতভর ইবাদত, বন্তেগি করেন এবং সাধু সন্ন্যাসীরা শরীয়ত, মারফতি গান সহ নানা কার্যক্রমের মাধ্যমে দিনটি উদযাপন করে।

আজ হযরত শাহ সুলতান (রঃ) এর বাৎসরিক ওরস উপলক্ষে ইতিমধ্যে ফকির সন্ন্যাসীরা দেশের বিভিন্ন এলাকা থেকে মহাস্থান গড়ে আগমন শুরু করেছে। প্রতি বছর মেলার দিনটিতে এখানে ল ল মানুষের ঢলনামে । স্থানীয় ব্যবসায়ীরা শত শত মন ঐতিহ্যবাহী শুকনা খাবার কটকটি বৈশাখী মেলা উপলে মজুদ রেখেছেন। এবছর ৭ কোটি টাকার কটকটি বিক্রয় করার আশায় বুক বেধেছে ব্যবসায়ীরা। বাউল ফকির দরবেশ আর সন্ন্যাসীরা সারাদিন-রাত মারুফতি জারী সারি গানে মগ্ন থাকবে। অন্যদিকে মুসল্লিরা সারারাত জেগে ইবাদত বন্দেগি করবেন। অনুষ্ঠান সুষ্ঠু ও শান্তিপুর্ণ ভাবে অনুষ্ঠানের লে আয়োজক কমিটির প থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ প্রশাসনের প থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। প্রশাসনের প থেকে এ উপলে গত সোমবার মহাস্থান মাজার এলাকায় সুধি সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা’র সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু, ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি, শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ মনজরুল আলম, সাংবাদিক আব্দুর রউফ রুবেল সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন। সভায় বক্তারা বলেন ঐতিহাসিক মহাস্থান গড় একটি পূর্ণভূমি । এর পবিত্রতা রা করা সকলের নৈতিক দায়িত্ব। এদিন কোন প্রকার গাঁজা, হেরোইন, ফেন্সিডিল, লটারী, জুয়া সহ কোন প্রকার মাদক সেবন ও বিক্রি করতে দেওয়া হবে না, আইন শৃঙ্খলা রার জন্য পোশাক ধারী পুলিশ, ভ্রাম্যমান ম্যাজিষ্টেট,সাদা পোশাক ধারী ৫শতাধিক আইন শঙ্খলা রাকারী বাহিনীর সদস্যগন সার্বনিক দায়িত্ব পালন করবেন। শান্তিপূর্ণ ভাবে শেষ বৈশাখ উৎসব পালনে সকলের সহযোগিতা প্রয়োজন। এব্যাপারে অফিসার ইনচার্জ (শিবগঞ্জ থানা) মনজুরুল আলম বলেন, মহাস্থান মাজার ও মসজিদ এলাকায় শুধু ধর্মীয় অনুষ্ঠান ছাড়া অন্য কিছু হতে দেয়া হবে না।এর পবিত্রতা রা করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন