বুধবার-১৬ই অক্টোবর, ২০১৯ ইং-১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:৫৩
জলে-স্থলে-অন্তরীক্ষে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিজয়কেতন -তথ্যমন্ত্রী ওমানের বিপক্ষে হকি সিরিজ জিতল বাংলাদেশ ঢাকায় আরো দুই মেট্রো রেল ব্যয় ৯৪ হাজার কোটি টাকা মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তারাই হতে পারে দেশের উন্নয়নের সহায়ক ফুলবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশেন সভা ॥ ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা

দক্ষ আইটি জনবল তৈরিতে সহায়তা করবে এডিবি

প্রকাশ: মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬ , ৩:৫৯ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

it_30590মুক্তিনিউজ24.কম ডেক্স: প্রশিক্ষিত দক্ষ আইটি জনবল তৈরি এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে বাংলাদেশে একটি প্রকল্পে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানে আগ্রহ প্রকাশ করেছে সংস্থাটি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্বাবধানে প্রাথমিকভাবে নির্বাচিত দেশের ৯টি বিশ্ববিদ্যালয় ঢাকা, বুয়েট, জাহাঙ্গীরনগর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি, আইইউটি, ইস্ট ওয়েস্ট, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি, ব্র্যাক, ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের মাধ্যমে আইটি খাতে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।
প্রস্তাবিত প্রকল্পের ওপরে আজ সোমবার ইউজিসি ভবনে এডিবি, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইসিটি বিষয়ক বেসরকারি খাতের প্রতিনিধি ও নয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান মতবিনিময় করেন। এসময় ইউজিসি চেয়ারম্যানসহ উপস্থিত অন্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এডিবির প্রধান কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সাথে আলোচনা করেন। সভায় প্রকল্প বাস্তবায়নে যথাযথ পন্থা নির্ধারণ, আইসিটি খাতে চাহিদা নিরূপণ, বিদ্যমান চ্যালেঞ্জসমূহ চিহ্নিতকরণ এবং দূরীকরণ নিয়ে বিশদ আলোচনা হয়। ইউজিসিচেয়ারম্যান প্রকল্পের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, এই প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন হলে তথ্য প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধি এবং কারিকুলাম উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এডিবির সিনিয়র সেক্টর স্পেশালিস্ট রুদি ভ্যান দায়েল, ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. সাইফুল ইসলাম, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. মোঃ আবদুস সাত্তার, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্ষ প্রফেসর ড. শহিদুল হাসান, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ প্রফেসর ড. এ এম এম সফিউল্লাহ, ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্ষ প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ এসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউট সোর্সিং-এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ