শনিবার-৪ঠা এপ্রিল, ২০২০ ইং-২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:১৬, English Version
করোনায় চীনে মারা গেছে ৫০ হাজার মানুষ: ওয়াশিংটন পোস্ট যাত্রীবাহী লঞ্চে হচ্ছে আইসোলেশন সেন্টার করোনা প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস করোনাভাইরাস : কাদের মাস্ক ব্যবহার করতে হবে আর কাদের নয় চাঁপাইনবাবগঞ্জে গরীব দুঃখি মানুষের মাঝে আর্থিক সহায়তা করলেন এমপি জেসী করোনা মোকাবেলায় কাল কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশ: সোমবার, ২৮ আগস্ট, ২০১৭ , ৩:৫৩ অপরাহ্ণ , বিভাগ : জাতীয়,সারাদেশ,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় মাঠ প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ নির্দেশনা দেন তিনি।

বৈঠক শেষে সচিবালয়ে দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

এসময় তিনি বলেন, দেশের বন্যা পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় মাঠ প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

সচিব আরো জানান, মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে খাদ্য শস্যের মজুদ নিয়ে আলোচনা হয়েছে। চাল সংগ্রহের জন্য খাদ্যমন্ত্রীর কম্বোডিয়া সফর সম্পর্কে মন্ত্রিসভাকে জানানো হয়।

জানুয়ারি পর্যন্ত দেশে ২০ লাখ মেট্রিক টন খাদ্যশস্য প্রয়োজন হবে জানিয়ে সচিব বলেন, ২০ লাখ মেট্রিক টনের মধ্যে ১৫ লাখ মেট্রিক টন চাল ও ৫ লাখ মেট্রিক টন গম আমদানি করা হচ্ছে। ভিয়েতনাম ও কম্বোডিয়াসহ অন্যান্য দেশ থেকে চাল এবং রাশিয়া ও ইউক্রেন থেকে জিটুজি পর্যায়ে গম কেনা হচ্ছে।

মন্ত্রিসভায় সিডিএ, কেডিএ আইনের খসড়া অনুমোদন
মন্ত্রিসভা আজ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এবং খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এতে এই দুই কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্য ও কর্মকর্তাদের সংস্থা দু’টির সঙ্গে সব ধরনের ব্যবসা-বাণিজ্যে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

তিনি বলেন, সিডিএ ও কেডিএ’র চেয়ারম্যান, সদস্য ও কর্মকর্তারা সংস্থা দু’টির সঙ্গে ব্যবসা-বাণিজ্যে জড়িত হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে প্রস্তাবিত খসড়ায়।
আলম বলেন,খসড়ায় সিডিএ ও কেডিএ’র সচিব পদকে সদস্য সচিব পদে উন্নীত করা হয়েছে। এছাড়া কোনো সীমানা প্রাচীর, পিলার ও সড়কবাতি ধ্বংসের জন্য জরিমানা ২শ’ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা করা হয়েছে।

সিডিএ বোর্ডে থাকবেন একজন চেয়ারম্যান, ৪ জন পূর্ণকালীন সদস্য, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় ব্যবস্থাপনা পরিচালক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী, চট্টগ্রাম চেম্বারের প্রতিনিধি, গণপূর্ত বিভাগ, পরিবেশ ও বন অধিদফতর, চট্টগ্রাম মেয়রের মনোনীত দু’জন কমিশনার এবং সরকার মনোনীত ৪ জন বিশিষ্ট নাগরিক।

কেডিএ বোর্ডে একজন চেয়ারম্যান, ৩ জন পূর্ণকালীন সদস্য, খুলনার বিভাগীয় কমিশনার, খুলনা, বাগেরহাট ও যশোরের জেলা প্রশাসক, গণপূর্ত, ভূমি, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন, পরিবেশ ও বন মন্ত্রণালয়, মংলা বন্দর কর্তৃপক্ষ, খুলনা মেট্রোপলিটন পুলিশ ও গণপূর্ত অধিদফতরের প্রতিনিধি নিয়ে গঠিত হবে।

বৈঠকের শুরুতে নায়ক রাজ রাজ্জাক, যশোর-৫ আসনের সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট খান টিপু সুলতান এবং সাবেক ফুটবল খেলোয়াড় এবং ক্রিকেটার খালেদ মাসুদ পাইলটের পিতা শামসুল আলম মোল্লার মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়।

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ