শুক্রবার-৩রা এপ্রিল, ২০২০ ইং-২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:১০, English Version
কমছে না চালের দাম অসহায়দের পাশে ক্রিকেটার এনামুল হক বিজয় ২৪ ঘন্টায় ফ্রান্সে মৃত্যুর রেকর্ড সাঘাটায় দুর্বৃত্তের হামলায় কৃষক নিহত,আটক ২ করোনার প্রভাবের মধ্যেই সৈয়দপুরে সড়কের সরকারী ২ লাখ টাকার গাছ কেটে সাবার চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তের শূন্য রেখায় পপির পর এবার গাঁজা চাষ পলাশবাড়ীতে একমন বেগুন বিক্রি করেও মিলছেনা এক কেজি চালের দাম

“বিলুপ্তপ্রায় দু’মুখো সাপ ধরা পড়লো ঘরের বেড়ার জালে”

প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭ , ৪:১১ অপরাহ্ণ , বিভাগ : ঢাকা,সারাদেশ,

কলাপাড়া(পটুয়াখালী)সংবাদদাতা, ২৪আগষ্ট।।
গল্পে বা কটু কথায় দু’মুখো সাপের কথা শোনা গেলেও এবার বাস্তবে ধরা পড়েছে দুই মুখওয়ালা সাপ। বাড়ির বেড়ায় টানারো জালে আটকা পড়েছে এ বিলুপ্তপ্রায় প্রজাতির দু’মুখওয়ালা সাপ। পটুয়াখালীর কলাপাড়ার বালিয়াতলী ইউনিয়নের বৈদ্যপাড়া গ্রামে হাওলাদার বাড়িতে এ সাপ আটকের ঘটনা ঘটেছে। এ সাপ আটকের খবর শুনে স্থানীয় গ্রামবাসীরা ওই বাড়িতে ভীড় করে। গ্রামবাসীরা বনবিভাগকে অবহিত করলেও বন কর্মকর্তারা সাপ আটকের ৩৬ ঘন্টায় ঘটনাস্থলে না যাওয়ায় সন্ধায় স্থানীয় জঙ্গলে সাপটি ছেড়ে দেয়া হয়েছে।
জানাযায়, গত বুধবার সকালে এ দুই মাথা ওয়ালা সাপটি প্রথম দেখতে পায় তৃতীয় শ্রেণির ছাত্র অনিক। চাচার বাড়ির পাশ দিয়ে স্কুলে যাওয়ার পথে ঘরের বেড়ায় লাগানো জালে পেঁচানো অবস্থায় সাপটি দেখে ডাকচিৎকার দিলে গ্রামবাসীসহ পরিবারের লেঅকজন এসে জাল পেচানো অবস্থা থেকে সাপটি উদ্ধার করেন। সাপটি লম্বায় প্রায় ১৫০ সেঃমি। কালো-বাদামী রংয়ের শরীরে হলুদ গোলাকার চিহ্ন। সাপটির দুইদিকেই মাথা, লেজ নেই। একটি মাথা বড়, অপরটি ছোট।
স্থানীয় গ্রামবাসীরা জানান, বেড়ায় দেয়া জালে আটকে পড়া পোকামাকড় খেতে এসে হয়তো সাপটি আটকা পড়েছে। এতদাঞ্চলের এধরনের সাপ আগে কখনও দেখা যায়নি। তাই তারা বিলুপ্তপ্রায় সাপটির যাতে কোন ক্ষতি না হয় এজন্য আটকে রেখেছেন এবং বনবিভাগ কর্মকর্তাদের খবর দিয়েছেন।
বিবিসি’র এক অনুসন্ধানী প্রতিবেদন থেকে জানাযায়, সারা বিশ্বে এ ধরনের দুই মাথাওয়ালা সাপ খুব একটা দেখা যায় না। প্রতি ১০ হাজারে দুটি এ ধরনের সাপ জন্ম নেয়। এ সাপগুলো খুবই আক্রমনাত্মক এবং বিষাক্ত হয়। তাই ২০১২ সালে এ বিলুপ্ত প্রায় প্রজাতির সাপটি বাংলাদেশে সংরক্ষিত ঘোষনা করা হয়।
কলাপাড়া বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, স্থানীয় গ্রামবাসীরা তাকে এ সাপ আটকের ঘটনা জানিয়েছেন। কিন্তু তাঁর লোকবল না থাকায় তিনি ঘটনাস্থলে যেতে পারেন নি। সাপটি কি করা হয়েছে তা তিনি জানেন না।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ