শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

দিনাজপুরে খেলাঘ‌রের ৭১তম প্রতিষ্ঠা বা‌র্ষিকী পালিত

দিনাজপুরে খেলাঘ‌রের ৭১তম প্রতিষ্ঠা বা‌র্ষিকী পালিত

 

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতি‌নি‌ধি,

কুসংস্কার নয়, সাম্প্রদা‌য়িকতা নয়; আগামীর শিশুদের গ‌ড়ে তুল‌তে হ‌বে প্রগ‌তিশীলতা ও অসাম্প্রদা‌য়িকতার চেতনার মধ্য দি‌য়ে। বিজ্ঞানমনস্ক ও মান‌বিক‌বোধসম্পন্ন জা‌তি গঠন কর‌তে হ‌লে প্রথ‌মে শিশু‌দের ম‌ধ্যে সা‌হিত্য-সংস্কৃ‌তি-তথ্য প্রযু‌ক্তি ও সৃজনশীল কা‌জের বিকাশ ঘটা‌তে হ‌বে। ভাষা আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেয়া প্রতিষ্ঠান খেলাঘর সেই কাজ‌টিই কর‌ছে।

শিশু সংগঠন খেলাঘ‌রের ৭১তম প্রতিষ্ঠা বা‌র্ষিকী উপল‌ক্ষে আ‌য়ো‌জিত আ‌লোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠা‌নে এসব কথা ব‌লেন আলোচকরা। ২ মে মঙ্গলবার বি‌কে‌ল ৫টায় দিনাজপুর শিল্পকলা একা‌ডে‌মির স্টু‌ডিও হলরু‌মে “কুসংস্কারমুক্ত ও অসাম্প্রাদায়িক সমাজ গঠনে বিজ্ঞান পাঠের ভূমিকা” শীর্ষক বিষ‌য়ে অনু‌ষ্ঠিত আ‌লোচনা সভ‌ায় স্থানীয় সূধীজনসহ খেলাঘ‌রের বি‌ভিন্ন আস‌রের শতা‌ধিক শিশু কি‌শোর উপ‌স্থিত ছি‌লেন।

বক্তারা ব‌লেন, খেলাঘর পৃথিবীর শান্তি, স্বাধীনতা ও মুক্তিকামী মানুষের সাথে একাত্মতার উপর ভিত্তি করে সকল কর্মকান্ড প‌রিচালনা ক‌রে। বাঙালি জাতীয়তাবাদ এবং শোষণমুক্ত সমাজ খেলাঘরের মৌলিক চেতনা। খেলাঘর শিশুর বিকাশ, শিশুর অধিকার প্রতিষ্ঠা ও লিঙ্গবৈষম্য দূরীকরণসহ সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান ও ক্রীড়াক্ষেত্রে কাজ করে যাচ্ছে। তাইতো মুক্ত স্বদেশে খেলাঘর শ্লোগান তৈরি করে ‘এসো গড়ি খেলাঘর, এসো গড়ি বাংলাদেশ’।

অনুষ্ঠা‌নে সভাপ‌তিত্ব ক‌রেন দিনাজপুর খেলাঘ‌রের সভাপ‌তি আব্দুল জ‌লিল আহ‌মেদ। অ‌া‌লোচনায় অংশ নেন হাজী দা‌নেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার, দিনাজপুর সংগীত ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মারুফা বেগমও খেলাঘ‌রের সাধারণ সম্পাদক প্রম‌থেশ শীল প্রমুখ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন