বুধবার-২০শে নভেম্বর, ২০১৯ ইং-৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৫৬, English Version
বেশী দামে লবন বিক্রির অপরাধে চার দোকানে ১ লাখ টাকা জরিমানা কলাপাড়ায় দুই লবন ব্যবসায়ীসহ ছয় ব্যবসায়ীকে অর্থদন্ড, গুজব ঠেকাতে প্রশাসনের মাইকিং।। সৈয়দপুরে লবন নিয়ে তুলকালাম সুন্দরগঞ্জে চড়ামূল্যে লবণ বিক্রিতে ৫ ব্যবসায়ীর জরিমানা লবনের দাম বেশি বিক্রির দায়ে ১৬ ব্যাবসায়ীকে জরিমানা ২ জনের সাজা শিবগঞ্জের মনাকষায় লবণের গুজবে আটক-১ জন পার্বতীপুরে অতিরিক্ত দামে লবন বিক্রির অভিযোগে ৩০ হাজার ৫শত টাকা জরিমানা

‘ওয়ানাক্রাই’ হামলা রুখে দেওয়া সেই যুবক গ্রেফতার!

প্রকাশ: শনিবার, ৫ আগস্ট, ২০১৭ , ১১:৩৯ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:নিজে একজন ‘স্বঘোষিত’ সাইবার বিশেষজ্ঞ। সাইবার হামলাকে কী ভাবে আটকানো যায়, সেটা নিয়ে গবেষণা করা তার কাজ। নানা রকম ম্যালওয়্যার তৈরি করে সাইবার হামলা রুখে দিতেও সিদ্ধহস্ত তিনি। যে যুবক সাইবার ক্রাইম রোখার জন্য দিনরাত চেষ্টা চালাত, এ বার তিনি নিজেই সাইবার ক্রাইমে জড়িত হয়ে গ্রেফতার হলেন।

নাম- মার্কাস হাচিন্‌স, ব্রিটেনের বাসিন্দা। ম্যালওয়্যার টেক ছদ্মনাম দিয়েই সাইবার দুনিয়ায় বিচরণ তার। কানাডা, ইউরোপ এবং আমেরিকায় ব্যাঙ্কিং সিস্টেম হ্যাক করার অভিযোগে বুধবার লাস ভেগাস থেকে তাঁকে গ্রেফতার করে এফবিআই। দফতরের তরফে এক বিবৃতিতে জানানো হয়, গত জুলাইয়ে ট্রোজান ভাইরাস ছড়িয়ে দিয়ে বিভিন্ন বহু গুরুত্বপূর্ণ দফতরের সিস্টেম হ্যাক করেছেন তিনি।

গ্রেফতার হওয়া হাচিন্‌স কিন্তু এর আগেও খবরের শিরোনামে এসেছিলেন। কী ভাবে?

গত মে মাসে বিশ্বের শতাধিক দেশ যখন মারাত্মক কম্পিউটার ভাইরাস ‘ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার’-এর কবলে, তখনই হাচিন্‌স-এর নাম উঠে আসে। কী ভাবে এই ভাইরাসের হানা থেকে নিস্তার পাওয়া যাবে- এ নিয়ে যখন বিশ্বের সাইবার বিশেষজ্ঞরা উদ্বিগ্ন, তখন হাচিন্‌স-ই প্রথম দাবি করেন তিনি এমন একটা ম্যালওয়্যার তৈরি করেছেন যা দিয়ে র‌্যানসমওয়্যারকে রুখে দেওয়া যাবে।

কী এই র‌্যানসমওয়্যার?
র‌্যানসমওয়্যারের এনক্রিপসন ছিল অনেকটা তালা চাবির মতো। হ্যাকাররা প্রথমে তালা দিয়ে ফাইলগুলো লক করে দিত আর চাবির জন্য মালিকের কাছে টাকা দাবি করত। মুক্তিপণ মিললেই ফের লক হয়ে যাওয়া তথ্যগুলিকে ডেক্রিপ্ট করে দেওয়া হত।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ