বুধবার-১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং-৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:৫২
অধিগ্রহণকৃত ২৯১ বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণের আদেশ দ্রুত জারি করা হবে রিফাত হত্যা : পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা মাদারীপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ প্রকাশ্যে আসছে আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’ ফিলিপাইনে ট্রাক খাদে পড়ে নিহত ২০ দলের কেউ অন্যায় বা দুর্নীতি করলে শাস্তিমূলক ব্যবস্থা: কাদের মাহমুদল্লার ব্যাটে লড়াকু সংগ্রহ বাংলাদেশের

মহাশূন্যে চীনের ওয়াইফাই হাব প্রকল্প

প্রকাশ: বুধবার, ২৬ জুলাই, ২০১৭ , ১১:১৫ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সৌরচালিত ড্রোন দিয়ে মহাশূন্যে ওয়াইফাই হাব তৈরির প্রকল্প হাতে নিয়েছে চীন। প্রকল্পটির নাম রাখা হয়েছে ফেইয়ুন যার বাংলা অর্থ দাড়ায় উড়ন্ত মেঘ। এ প্রকল্পটির আওতায় নির্মিত ওই ড্রোন ওয়াইফাই এক সপ্তাহের বেশি সময় জরুরি যোগাযোগ রাখতে পারবে।

চীনের প্রভাবশালী পত্রিকা পিপলস ডেইলিসুত্রে জানা যায়, এ বছরের শেষের দিকেই এটি চালু হতে পারে। এই ড্রোনটি মহাশূন্যের নিকটবর্তী অঞ্চল দিয়ে উড়তে পারবে। সমুদ্রপৃষ্ঠের ২০ কিলোমিটার থেকে ১০০ কিলোমিটার উচ্চতাকে মহাশূন্যের নিকটবর্তী অঞ্চল (নিয়ার স্পেইস রেজিওন) বলা হয়। ওয়াইফাই সুবিধা সম্মলিত ড্রোনটি মানুষের সহযোগিতা ছাড়া দীর্ঘ সময় উড়তে পারবে।
চীনের ইউএসভি রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মা হংযং জানান, এই ড্রোনটি মহাশূন্যের অন্তত ২০ কিলোমিটার কাছ দিয়ে উড়তে পারবে। এটা ভবিষ্যৎ কৃত্রিম উপগ্রহের মতো। এটা রিমোট সেন্সিং ও টেলিযোগাযোগ খাতে ব্যবহার করা হবে।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ