বুধবার-১লা এপ্রিল, ২০২০ ইং-১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:২৫, English Version
কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন গাইবান্ধায় শ্রমজীবী মানুষ গুলো ব্যাপকভাবে বিপাকে সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে খাবার তুলে দিলেন লেনিন প্রামাণিক চাঁপাইনবাবগঞ্জে সাবেক এমপি আব্দুল ওদুদের খাদ্যসামগ্রী বিতরণ পার্বতীপুরের পত্রিকা বিক্রেতাদের হাতে তুলেন দিলেন খাদ্য সামগ্রী- উপজেলা সমাজসেবা অফিসার পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে জিবানুনাশক স্প্রে কার্যক্রম

দুজন পরীক্ষক দিয়ে বিসিএস’র খাতা মূল্যায়ন: পিএসসি

প্রকাশ: বুধবার, ৫ জুলাই, ২০১৭ , ৩:০৭ অপরাহ্ণ , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: আসন্ন ৩৮তম বিসিএস থেকে লিখিত পরীক্ষার উত্তরপত্র দুজন পরীক্ষক দিয়ে মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। তবে তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে।

এ তথ্য নিশ্চিত করে আজ বুধবার পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানান, রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি অবহিত করার জন্য গতকাল মঙ্গলবার পরীক্ষক, প্রশ্নকারকসহ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে একটি কর্মশালারও আয়োজন করা হয়।

পিএসসি চেয়ারম্যান আরো বলেন, ৩৮তম বিসিএস থেকে লিখিত পরীক্ষার উত্তরপত্র দুজন পরীক্ষক দ্বারা মূল্যায়ন করা হবে। এজন্য এই প্রথমবারের মতো সব স্টেকহোল্ডারদের নিয়ে কর্মশালা করা হয়েছে। আমাদের সীমাবদ্ধতা থাকতে পারে কিন্তু আন্তরিকতার অভাব না থাকুক।

জানা গেছে, পিএসসির প্রশাসনিক সভাকক্ষে উত্তরপত্র নিরীক্ষণ বিষয়ে অনুষ্ঠিত কর্মশালাটিতে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উত্তরপত্র নিরীক্ষণ বিষয়ে নিরীক্ষকদের করণীয় কার্যাবলি উপস্থাপন করা হয়।

এর আগে, গত ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি করে কর্ম কমিশন। ২৪ ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের সুপারিশ করা হবে এই বিসিএসে। আগামী ১০ জুলাই থেকে এই বিসিএসের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে ১০ আগস্ট। এই বিসিএসে বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনে প্রশ্নপত্র মুদ্রিত থাকবে। আবেদনে প্রার্থীদের জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে। তা ছাড়া এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে লিখিত পরীক্ষা ইংরেজিতেও দিতে পারবেন। সূত্র-এবিনিউজ

প্রসঙ্গত, এতদিন পর্যন্ত বিসিএসের লিখিত পরীক্ষার খাতা একজন পরীক্ষক দেখতেন। ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে জমা দিতে গেলে রাষ্ট্রপতিও দুজনকে দিয়ে খাতার যথাযথ মূল্যায়নের কথা বলেন। এমন পরিপ্রেক্ষিতেই পিএসসি এ সিদ্ধান্ত নিল।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ