শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ডায়াবেটিস থাকলে যে নিয়মগুলো মানতেই হবে

ডায়াবেটিস থাকলে যে নিয়মগুলো মানতেই হবে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :ডায়াবেটিসে আক্রান্ত হলে অনেকগুলো নিয়ম মেনে চলতে হয়। কারণ তখন আর অন্য দশজনের মতো স্বাভাবিক রুটিনে চলা সম্ভব হয় না। ডায়াবেটিস ক্ষতিকর। কিন্তু নিয়ম মেনে চলতে পারলে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারলে অনেক অসুখ থেকে দূরে থাকা সহজ হবে। চলুন তবে জেনে নেওয়া যাক ডায়াবেটিস থাকলে কোন নিয়মগুলো মানতেই হবে-

মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন

যারা ডায়াবেটিসে আক্রান্ত, তারা মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। যতই লোভ হোক না কেন, এ জাতীয় খাবার খাবেন না। অনেক সময় আপনার কোল্ড ড্রিংকস খাওয়ার ইচ্ছা হতে পারে। কিন্তু সেই ইচ্ছাও নিয়ন্ত্রণ করতে জানতে হবে। কোনো ধরনের কোল্ড ড্রিংকস খাবেন না। কারণ এতে অনেক বেশি চিনি থাকে। তাই এগুলো পরিহার করুন।

প্রসেস খাবার এবং রিফাইন কার্বোহাইড্রেট

ডায়াবেটিস থেকে বাঁচতে হলে আপনাকে প্রসেস খাবার এবং রিফাইন কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে পুরোপুরি দূরে থাকতে হবে। কারণ এ ধরনের খাবার খেলে তা আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের জন্য এটি ভীষণ ক্ষতিকর অভ্যাস।

ভাজাপোড়া ও উচ্চ চর্বিযুক্ত খাবার

ডায়াবেটিস মানেই সব ধরনের মুখরোচক খাবারে এক ধরনের অলিখিত নিষেধাজ্ঞা চলে আসা। এ ধরনের সমস্যায় আক্রান্ত হলে আপনাকে অবশ্যই ভাজাপোড়া ও উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ এ ধরনের খাবার ব্লাড সুগার বাড়িয়ে দেয়। এতে আক্রান্ত ব্যক্তি আরও বেশি অসুখে ভুগতে পারেন।

সাদা পাউরুটি এড়িয়ে চলুন

সকালের নাস্তায় অনেকে সাদা পাউরুটি খেয়ে থাকেন। আপনার যদি ডায়াবেটিস থাকে তাহলে এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। সাদা পাউরুটির বদলে লাল আটার তৈরি রুটি খেতে পারেন। কারণ সাদা পাউরুটি খেলে তাও ব্লাড সুগার বাড়িয়ে দেয়। তাই এ ধরনের খাবার তালিকা থেকে বাদ দিন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন