শুক্রবার-২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:০৫, English Version
পার্বতীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে গাইবান্ধায় দেশসেরা কামেরাবন্দি ওরা দু ভাই স্মৃতির মিনারে লাখো জনতার ঢল আগামীকাল মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ চিরিরবন্দরে জেলা পরিষদ ডাক বাংলো ভবনের উদ্বোধন লালমনিরহাটের প্রায় দেড় হাজার বছরের পুরোনো ঐতিহাসিক হারানো মসজিদের পুন:নির্মাণ

আসছে নতুন ১০০ ও ৫০০ টাকার নোট

প্রকাশ: বুধবার, ৭ জুন, ২০১৭ , ৮:১১ পূর্বাহ্ণ , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সুদৃঢ় করার লক্ষ্যে বিদ্যমান কাগজের পরিবর্তে দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে মুদ্রিত এবং ৪ মি.মি. প্রশস্ত নিরাপত্তা সুতা সংযোজিত নোট আনা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সংবলিত ১৪০ মি.মি. দৈর্ঘ্য ৬২ মি.মি. প্রস্থ পরিমাপের ১০০ টাকা এবং ১৫২ মি.মি. দৈর্ঘ্য ৬৫ মি.মি. প্রস্থ পরিমাপের ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

যা আগামী ১১ জুন থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে।
১০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রুপালি বারের সমন্বয় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সূতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ১০০ টাকা, ৫০০ টাকার নোটে ৫০০ টাকা লেখাটি দেখা যাবে। ১০০ টাকা এবং ৫০০ টাকা টাকা লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে ওঠানো সম্ভব হবে না। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মুল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।
আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ