শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কোপা আমেরিকা শেষ নেইমারের!

কোপা আমেরিকা শেষ নেইমারের!

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : কোনো প্রচেষ্টাতেই হয়ত আর নিয়তিকে ঠেকানো গেলো না। আসন্ন ২০২৪ সালের কোপা আমেরিকার জন্য সবরকমের চেষ্টাই করে যাচ্ছেন ব্রাজিলের পোস্টারবয় নেইমার জুনিয়র। দিনদুয়েক আগে ফেসবুকে ভিডিও পোস্ট করে নিজেই জানান দিয়েছেন কতখানি সংগ্রাম করতে হচ্ছে তাকে। তবে ভিডিওর ক্যাপশনে লেখা কথায় অনেকেই আবার আশ্বস্তও হয়েছেন।

কিন্তু শেষ পর্যন্ত হয়ত কোপা আমেরিকা মিসই করতে চলেছেন ব্রাজিলিয়ান এই সুপারস্টার। সেই কথা এখন আর উড়ো খবর না। বরং ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক লাসমার নিজেই জানিয়েছেন এই খবর। আর সোশ্যাল মিডিয়ায় তা নিশ্চিত করেছেন ফুটবলের বিশ্বস্ত সূত্র ফ্যাব্রিজিও রোমানো। ২০২৪ সালের জুন-জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকার ৪৮তম আসর। আর সেসময় পুনর্বাসন প্রক্রিয়ার একেবারেই শেষদিকে থাকবেন নেইমার। তবে সেটা মাঠে ফেরার জন্য উপযুক্ত না। নেইমারের পুনর্বাসন প্রসঙ্গে ব্রাজিলের চিকিৎসক জানালেন, ‘সময় পাওয়া যাবে না। খুবই কাছাকাছি সময় হয়ে এসেছে (কোপা আমেরিকা)।’নেইমার কবে মাঠে ফিরবেন সেই আভাসও দিয়ে রেখেছেন এই চিকিৎসক, ‘পুনর্বাসন প্রক্রিয়ায় কোনো ধাপ বাদ দেওয়ার অর্থ হয় না। আমাদের লক্ষ্য, সে ২০২৪ সালের ইউরোপিয়ান মৌসুম শুরুর আগে মাঠে ফেরার জন্য প্রস্তুত হবে। যেটা আগস্ট মাসে পড়ছে।’

ক্যারিয়ারের প্রায় পুরো সময় ইনজুরিতে কাটানোর কারণে ব্রাজিলের হয়ে অনেক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট এরইমাঝে মিস করেছেন নেইমার জুনিয়র। ২০১৩ সালের কনফেডারেশন্স কাপ এবং ২০১৬ সালে রিও অলিম্পিকে স্বর্ণপদক এখন পর্যন্ত তার বড় প্রাপ্তি। ২০১৯ সালে ব্রাজিল কোপা আমেরিকার শিরোপা জিতলেও ইনজুরির কারণে সেই স্কোয়াডে ছিলেন না নেইমার। এর আগে নিজের ফেসবুক একাউন্টে একটি ভিডিও পোস্ট করেছেন ব্রাজিলের এই পোস্টারবয়। সেই ভিডিওর ক্যাপশনে লিখেছেন, ‘কষ্ট ছাড়া আরোগ্য হয় না, পড়ে না গিয়ে উঠে দাঁড়ানোর মধ্যে বীরত্ব নেই। আর কষ্ট ছাড়া জয় আসে না। আমি লড়াই চালিয়ে যাচ্ছি।’ ভিডিওতে নেইমারকে দেখা যায় ফিজিওর সাহায্যে হাঁটু ভাঁজ করার চেষ্টা চালাতে। বোঝাই যাচ্ছিল, এখন পর্যন্ত নিজের পা নাড়াতেই পারছেন না তিনি। এমনকি ফিজিওর সাহায্য নিলেও তার মুখে যন্ত্রণার ছাপ ছিল স্পষ্ট। আবার দীর্ঘদিনের বিরতির কারণে শরীরটাও আগের মত নেই। অনেকটাই মুটিয়ে গিয়েছেন তিনি। বোঝাই যাচ্ছিল, পা সম্পূর্ণ সুস্থ হলে নেইমারকে নামতে হবে ফিটনেস ঠিক করতে। আর সেটা যে ২০২৪ সালের কোপা আমেরিকার আগে হচ্ছে না, সেটাও এখন নিশ্চিত।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন