শনিবার-১৮ই জানুয়ারি, ২০২০ ইং-৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:৩০, English Version
ফুলবাড়ীতে ১ সপ্তাহের ব্যবধানে ২টি দোকান চুরি ॥ প্রয়াত ডাক্তারদের স্মরনে শুক্রবার সকালে শীত বস্ত্র বিতরন করা হয়েছে সাদুল্যাপুর ইউনিয়ান বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত জলঢাকায় আমন চাল সংগ্রহের উদ্বোধন বড়পুকুরিয়ায় দুই শতাধিক দুস্থ নারী-পুরুষের হাতে শীত বন্ত্র তুলে দিলেন পিডিবি চেয়ারম্যান চাঁপাইনবাবগঞ্জের শিবতলায় ফেনসিডিল সহ- ২জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৫ নশিপুর ঘোষ পাড়া এলাকায় বিরল প্রজাতির দুইটি হনুমান দেখা গেছে।

এই গরমে থাকুক পেট ঠাণ্ডা

প্রকাশ: মঙ্গলবার, ৩০ মে, ২০১৭ , ৯:৫০ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। অন্যবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। কিন্তু গুমোটভাব আর শুষ্কভাব এবারের গরমের বৈশিষ্ট্য। মাথা ধরা, এসিডির মতো সমস্যা এই গরমে শারীরিক অসুস্থতার প্রধান উপসর্গ। তবে এগুলো পেট ঠাণ্ডা রেখেই মোকাবিলা করা যায়। জেনে নেওয়া যাক ৪ উপায়-

>> আগে বাড়িতে মাটির কলসিতে পানি রাখা হতো। এখন আমরা বোতলে ভরে ফ্রিজে পানি রাখতেই অভ্যস্ত। গরমকালে মাটির কলসিতে পানি রাখার বৈজ্ঞানিক ভিত্তি ছিল। মাটির কলসিতে রাখা পানি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে ও প্রস্রাব পরিষ্কার রাখতে সাহায্য করে।
>> দিনের মধ্যে একবার অন্তত দই-ভাত খান। বিকেল ৪টা থেকে ৬টার মধ্যে খেলেই সবচেয়ে ভালো। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে দই-ভাত।
>> রাতে শোওয়ার আগে অবশ্যই খান গুলকন্দ মিল্ক। এই দুধ শরীর ঠাণ্ডা করে রাতে ভালো ঘুম হওয়ার ক্ষেত্রে সাহায্য করে। যদি গুলকন্দ কী না জানেন তা হলে জেনে নিন, গোলাপ ফুলের শুকনো পাঁপড়িকে বলে গুলকন্দ।
>> প্রতিদিন দুপুরে খাবারের সঙ্গে বা বিকেলের নাস্তা হিসেবে আম খান। এর মধ্যে থাকা বিভিন্ন রকম বি ভিটামিন স্নায়ু শান্ত রাখে ও এনার্জি জোগায়। হ্যাঁ, ডায়াবেটিস থাকলেও আম খেতে পারেন।
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ