রবিবার-২৯শে মার্চ, ২০২০ ইং-১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:১৫, English Version
এবার রানি দ্বিতীয় এলিজাবেথ করোনায় আক্রান্ত সৈয়দপুরে পৌরসভার উদ্যোগে জীবাণুনাশক দিয়ে শহর পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত  করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, আরও ৪ জন সুস্থ গুজব সম্পর্কে সতর্ক থাকার আহ্বান ফকিরহাটে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা শিবগঞ্জে করোনা ভাইরাস সন্দেহে এক জনের মৃত্যু ১৫ বাড়ী লক ডাউন গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২২৫ ॥ নতুন ২ জনসহ আক্রান্ত ৪ ॥ বাড়ি ফিরে গেছে ১৩ জন

কলেজে ভর্তি এবং উন্নয়ন ফি নির্ধারণ করে দিয়েছে সরকার

প্রকাশ: রবিবার, ৩০ এপ্রিল, ২০১৭ , ১১:১৩ পূর্বাহ্ণ , বিভাগ : শিক্ষা,
মুক্তিনিউজ24.কম ডেস্ক: একাদশ শ্রেণীতে ভর্তি বাণিজ্য ঠেকাতে এবার নতুন নীতিমালা করেছে শিক্ষা মন্ত্রণালয়। কলেজ পরিবর্তনের ক্ষেত্রে এখন থেকে একজন শিক্ষার্থী একটি কলেজেই ভর্তির টাকা দিবে। বিভিন্ন ধরনের কলেজে ভর্তি ফি এবং উন্নয়ন ফিও নির্ধারণ করে দিয়েছে সরকার।
আগামী মাসে এসএসসি পরীক্ষার ফল ঘোষণার পরই শুরু হবে কলেজে ভর্তি প্রক্রিয়া। ভর্তি বাণিজ্য ঠেকাতে এরই মধ্যে নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।
এবারও ভর্তি কার্যক্রম অনলাইন ও এসএমএসের মাধ্যমে করা হবে। তবে এবার কিছুটা পরিবর্তন আসছে নীতিমালায়। এর আগে এক কলেজ থেকে অন্য কলেজে স্থানান্তর হলে ভর্তি ফি ফেরত দেয়া হতো না। এ কারণে গত ২ বছর অনেককেই একাধিক কলেজে ভর্তি ফি দিতে হয়েছে। এবার অনলাইন বা এসএমএসে আবেদনের সময় সর্বোচ্চ ১০টি কলেজের নাম পছন্দের তালিকায় দেয়া যাবে। মেধার বিচারে পাওয়া কলেজ পছন্দ না হলে ১৮৫ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়েই স্থানান্তর হওয়া যাবে অন্য কলেজে।
এবার বেসরকারি এমপিওভুক্ত কলেজের সর্বোচ্চ ভর্তি ফি পাঁচ হাজার এবং ননএমপিওভুক্ত কলেজ নয় হাজারের বেশি টাকা নিতে পারবে না। উন্নয়ন ফি বাবদ নেয়া যাবে সর্বোচ্চ তিন হাজার টাকা।
তবে অনেক কলেজ সরকারের নীতিমালা মানে না বলে অভিযোগ রয়েছে। নীতিমালা বাস্তবায়নে নজরদারি বাড়ানোর পরামর্শ শিক্ষাবিদদের। বোর্ড নির্ধারিত ফির বেশি আদায় করলে কলেজের স্বীকৃতি, এমপিও এবং পাঠদানের অনুমতি বাতিলের হুঁশিয়ারি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ