শনিবার-১৮ই জানুয়ারি, ২০২০ ইং-৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:২৬, English Version
ফুলবাড়ীতে ১ সপ্তাহের ব্যবধানে ২টি দোকান চুরি ॥ প্রয়াত ডাক্তারদের স্মরনে শুক্রবার সকালে শীত বস্ত্র বিতরন করা হয়েছে সাদুল্যাপুর ইউনিয়ান বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত জলঢাকায় আমন চাল সংগ্রহের উদ্বোধন বড়পুকুরিয়ায় দুই শতাধিক দুস্থ নারী-পুরুষের হাতে শীত বন্ত্র তুলে দিলেন পিডিবি চেয়ারম্যান চাঁপাইনবাবগঞ্জের শিবতলায় ফেনসিডিল সহ- ২জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৫ নশিপুর ঘোষ পাড়া এলাকায় বিরল প্রজাতির দুইটি হনুমান দেখা গেছে।

পেঁয়াজের কিছু ভিন্ন ব্যবহার

প্রকাশ: শনিবার, ২২ এপ্রিল, ২০১৭ , ১:৪৭ অপরাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,
ঢাকা, ২২ এপ্রিল : পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, দৈনন্দিন জীবনের নানা কাজেও পেঁয়াজ বেশ কার্যকর। এমনকি সৌন্দর্যচর্চায় অবদানের পাশাপাশি পেঁয়াজ ঘরোয়া নানা সমস্যারও সমাধান করে।
* ছুরির মরিচা দূর করতে চান? তাহলে একটি বড় পেঁয়াজ কাটাবস্থায় ছুরিটি ওইভাবে রেখে দিন। দেখবেন, ছুরির ওই অংশের মরিচা দূর হয়ে যাবে।
* একটি পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করুন। এর সঙ্গে সমান পরিমাণ পানি মেশান। একটি সুতির কাপড়ে এই মিশ্রণ লাগিয়ে ধাতব অলংকার দিয়ে কিছুক্ষণ ঘষে নিন। দেখবেন, গয়নাগুলো নতুনের মতো চকচক করবে।
* ঘরে নতুন রং করলে কিছুদিন চারদিকে রঙের গন্ধ থাকে। এ ক্ষেত্রে একটি প্লেটে সামান্য পানি নিয়ে তার মধ্যে পেঁয়াজ কেটে ছড়িয়ে রাখুন। এই প্লেট নতুন রং করা রুমে সারা রাত রেখে দিন। দেখবেন সকালেই রঙের গন্ধ গায়েব।
* মৌমাছি কামড় দেয়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজ কেটে ওই অংশে কিছুক্ষণ ঘষুন। এই রস ব্যথা কমানোর পাশাপাশি ফোলা ভাবও কমাতে সাহায্য করবে।
* অনেক সময় কাপড় ইস্ত্রি করার সময় হাত পুড়ে যায় কিংবা রান্না করতে গিয়ে আগুনের ছ্যাঁকা লাগে হাতে। এমনটা ঘটলে ওই অংশে পেঁয়াজ কেটে হালকাভাবে ঘষুন। দেখবেন, জ্বালাপোড়া অনেকাংশে কমে যাবে।
* পেঁয়াজ কেটে দুই ভাগ করে নিন। কাঁটাচামচ দিয়ে পেঁয়াজের টুকরো ধরে চুলার আশপাশের জায়গাগুলো ঘষে নিন। এতে খুব সহজেই তেলতেল ভাব ও পোড়াভাব দূর হয়ে যাবে।
* অনেক সময় রান্না করতে গিয়ে ভাত পুড়ে যায়। রান্নাঘর থেকে এই পোড়া গন্ধ সহজে যেতে চায় না। এ ক্ষেত্রে চুলার পাশে এক টুকরা পেঁয়াজ কেটে রেখে দিন। এই কাটা পেঁয়াজ পোড়া গন্ধ সহজেই দূর করবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ