শুক্রবার-১০ই এপ্রিল, ২০২০ ইং-২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৩২, English Version
পলাশবাড়ীতে এক যুবকের গলায় ছুড়িকাঘাত নাটোরে গৃহবধুর মৃত্যু, গ্রাম লকডাউন সৈয়দপুরে করোনাভাইরাসে যুবক আক্রান্ত ২০ বাড়ি লকডাউন ফুলবাড়ীতে  জ্বর,বুক ব্যাথা ও শ্বাসকষ্টে এক নারীর মৃত্যু মূল গেটে তালা দিয়ে ভেতরে বেচাকেনা, ইউএনও-ওসি দেখেই ভোঁ দৌড় করোনার মধ্যে বিয়ে করা সরকারি কর্মকর্তা বরখাস্ত করোনার ঝুকিতে বাংলাদেশের শিশুরা

অস্ট্রেলিয়ায় ঘূর্ণিঝড় ডেবি আঘাত

প্রকাশ: মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭ , ৪:৩৯ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,
মুক্তিনিউজ24.কম ডেস্ক: অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলের জনপ্রিয় পর্যটন দ্বীপগুলোতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ডেবি। ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে আঘাত হানা সাইক্লোনটি কুইন্সল্যান্ডের দিকে ধেয়ে আসছে। স্থানীয় সময় আজ মঙ্গলবার দুপুর ২টার দিকে মূল ভূমিতে আঘাত করবে এ ঘূর্ণিঝড়।
সকাল থেকে ঝড়ো বাতাস আর প্রবল বৃষ্টির মধ্যে উত্তর-পূর্ব উপকূলবর্তী দ্বীপগুলোর অন্তত ২০ হাজার বাড়ি এরই মধ্যে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। প্রাথমিক ক্ষয়ক্ষতির তথ্যও আসতে শুরু করেছে আন্তর্জাতিক গণমাধ্যমে।
২০১১ সালে কুইন্সল্যাণ্ডে ঘূর্ণিঝড় ইয়াসির তাণ্ডবের পর এটাই ওই অঞ্চলে আসা সবচেয়ে শক্তিশালী সাইক্লোন বলে আবহাওয়াবিদরা সতর্ক করেছেন। এই পরিস্থিতিতে ২৫ হাজার মানুষকে উপকূলীয় এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে চেষ্টা করছে কর্তৃপক্ষ।
অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের চোখ (কেন্দ্র) ইতোমধ্যে হুইটসানডে দ্বীপপুঞ্জে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। সেখানে ঘরবাড়ির ছাদ উড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।
শার্লি নামের স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, বাতাস এতোটাই শক্তিশালী যে মনে হচ্ছে বাঁ দিক থেকে ট্রেন ছুটে যাচ্ছে ডান দিকে। গাছগুলো ক্রমাগত এদিক-ওদিক ঝঁকি খাচ্ছে।
ঘূর্ণিঝড়টি উপকূল রেখা অতিক্রম করে কুইন্সল্যান্ডের টাউনসভিল থেকে প্রোসারপাইন এলাকার মধ্যে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া ব্যুরো।
পূর্বাভাসে বলা হয়েছে, ডেবি আঘাত হানার সময় দুই মিটার উচ্চতার জলোচ্ছ্বাসে উপকূলের নিচু এলাকা প্লাবিত হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ভারি বৃষ্টি।
অনেক দেরি হয়ে যাওয়ার আগেই লোকজনকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন পুলিশ কমিশনার আয়ান স্টুয়ার্ট।
স্থানীয় বাসিন্দারা ঘূর্ণিঝড়ের কারণে শুকনো খাবার ও জরুরি সামগ্রী মজুদ করতে শুরু করায় সুপার মার্কেটগুলো প্রায় খালি হয়ে গেছে। কুইন্সল্যান্ড কর্তৃপক্ষ ১০২টি স্কুল, ৮১টি শিশু নিকেতন এবং দুটি বন্দরের কার্যক্রম বন্ধ রেখেছে।
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ