বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

উত্তরাঞ্চলে শীতের আগমনী বার্তা

উত্তরাঞ্চলে শীতের আগমনী বার্তা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : শরৎ শেষে এসেছে হেমন্ত কাল। দেশের উত্তরাঞ্চলে শীত দিচ্ছে তার আগমনী বার্তা। দেখা মিলছে কুয়াশার চাদর আর শিশির ভেজা ঘাসের। ঋতুর পালা বদলের নিয়মে দু’মাস পরই আসবে শীত।  তবে, আবহাওয়া অফিস জানিয়েছে, হেমন্তের সূচনাতেই বইতে শুরু করেছে উত্তরের হিমেল হাওয়া। আস্তে আস্তে কমবে তাপমাত্রা।

 

ভোরের হালকা কুয়াশা ভেদ করে উঁকি দিচ্ছে সূর্য। সকালের মিষ্টি রোদে মুক্তাদানার মতো জ্বলজ্বল করছে শিশির বিন্দু। এ যেনো শিল্পীর হাতের ছোঁয়ায় নতুন রূপ ফুটে উঠেছে প্রকৃতিতে। ভোরের শিশির ভেজা ঘাস জানান দিচ্ছে, আসার অপেক্ষায় দিন গুনছে শীত। তবে রাতে এবং ভোরের বেলা হালকা শীতের অনুভূতি থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা উধাও হয়ে যায়।

 

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. মোস্তাফিজার রহমান জানান, চলতি মাসের শেষে ঠান্ডা বাতাস বইতে শুরু করবে। সে সঙ্গে দিনের তাপমাত্রা আরো কমবে।

 

হিমালয়ের কাছাকাছি হওয়ায় দেশের অন্যান্য স্থানের চেয়ে উত্তরের জেলা পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ে আগেভাগেই শীতের আগমন ঘটে। এবারো তার ব্যতিক্রম নয়। এখনই ঠাকুরগাঁও ও পঞ্চগড়ে ভোরে শীতের সঙ্গে দেখা মিলছে ঘন কুয়াশা। হিমালয় থেকে ঠান্ডা বাতাস ধীরে ধীরে ঢুকতে শুরু করেছে উত্তরাঞ্চলে।

 

হিমালয়ের কাছে হওয়ায় উত্তরের এই দুই জেলায় শীত আগে পড়ে বলে জানালেন আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ। শীত আসতে দেরী থাকলেও কুয়াশার কারণে এখনই ভোরের দিকে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন