বুধবার-২০শে নভেম্বর, ২০১৯ ইং-৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:১৩, English Version
সরকার খালেদা জিয়ার মুক্তি চায় না: ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল লালমনিরহাটে লবনের মূল্য বৃদ্ধির অভিযোগে ৭জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিনাজপুরে বেপরোয়া ট্রাকে দুই যুবলীগকর্মীর প্রাণহানি বেশী দামে লবন বিক্রির অপরাধে চার দোকানে ১ লাখ টাকা জরিমানা কলাপাড়ায় দুই লবন ব্যবসায়ীসহ ছয় ব্যবসায়ীকে অর্থদন্ড, গুজব ঠেকাতে প্রশাসনের মাইকিং।। সৈয়দপুরে লবন নিয়ে তুলকালাম সুন্দরগঞ্জে চড়ামূল্যে লবণ বিক্রিতে ৫ ব্যবসায়ীর জরিমানা

পোকা দমনে স্বয়ংক্রিয় আলোর ফাঁদ উদ্ভাবন

প্রকাশ: রবিবার, ৫ মার্চ, ২০১৭ , ১০:২৭ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মার্চ, মুক্তিনিউজ24.কম ডেস্ক: ফসলের জমিতে কীটপতঙ্গ শনাক্তকরণ, পর্যবেক্ষণ ও দমনের জন্য সৌরশক্তি চালিত আলোক ফাঁদ উদ্ভাবন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট। এই ফাঁদ জমিতে স্থাপন করলে স্বয়ংক্রিয়ভাবে সূর্যের আলোর অনুপস্থিতিতে জ্বলে উঠবে এবং সূর্যের আলোর উপস্থিতিতে সেটি আবার নিভে যাবে।

পোকা দমনের জন্য জমিতে রাসায়নিক ব্যবহার মারত্বক ক্ষতিকর। যে ক্ষতি থেকে রক্ষা করবে এই নতুন উদ্ভাবিত আলোর ফাঁদ। বিজ্ঞানীরা বলছেন, এই ফাঁদ ক্ষতিকর কীটনাশকের ব্যবহার কমানোর পাশাপাশি পরিবেশকে নির্মল রাখবে।

ধান গবেষণা ইন্সটিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বিধান চন্দ্র নাথ বলেন, ‘সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে আলোক ফাঁদ স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠবে এবং দেড় বিঘা জমিতে কেবল একটি আলোক ফাঁদ রাখলেই কাজ হবে’।

আলোক ফাঁদ স্থাপনের প্রক্রিয়া সম্পর্কে বিধান চন্দ্র নাথ বলেন, ‘একটি আলোক ফাঁদের জন্য ২০ ওয়াটের স্বচ্ছ একটি সৌর প্যানেল লাগবে। আলোক ফাঁদের নিচে একটি পাত্রে পানি ও কেরোসিন তেল থাকবে। আলোর আকর্ষণে পোকাগুলো কাছে এসে সেই পাত্রে পড়বে।’

বিজ্ঞানী বিধান চন্দ্র নাথ আরো বলেন, ১০০ মিটার পর্যন্ত দুর থেকে পোকা আসে। আর এটি নিয়মিত পরিষ্কার করা দরকার হয়না। ৭/৮ দিন পর গিয়ে পানি পরিবর্তন করে মৃত পোকাগুলোকে ফেলে দিলেই হবে।

এই যন্ত্র সহজেই যেকোনো কৃষক পেতে পারে এবং তারও এতে সহায়তা করবেন বলে জানান বিজ্ঞানী বিধান চন্দ্র নাথ। এতে খরচ হবে প্রায় দেড় হাজার টাকা। আর এটি ব্যবহার করা যাবে দীর্ঘদিন।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ