শনিবার-১৮ই জানুয়ারি, ২০২০ ইং-৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:৪১, English Version
ফুলবাড়ীতে ১ সপ্তাহের ব্যবধানে ২টি দোকান চুরি ॥ প্রয়াত ডাক্তারদের স্মরনে শুক্রবার সকালে শীত বস্ত্র বিতরন করা হয়েছে সাদুল্যাপুর ইউনিয়ান বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত জলঢাকায় আমন চাল সংগ্রহের উদ্বোধন বড়পুকুরিয়ায় দুই শতাধিক দুস্থ নারী-পুরুষের হাতে শীত বন্ত্র তুলে দিলেন পিডিবি চেয়ারম্যান চাঁপাইনবাবগঞ্জের শিবতলায় ফেনসিডিল সহ- ২জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৫ নশিপুর ঘোষ পাড়া এলাকায় বিরল প্রজাতির দুইটি হনুমান দেখা গেছে।

নখের যত্ন

প্রকাশ: রবিবার, ৫ মার্চ, ২০১৭ , ১০:২৪ পূর্বাহ্ণ , বিভাগ : লাইফস্টাইল,
  মার্চ, মুক্তিনিউজ24.কম ডেস্ক: হাতের সৌন্দর্যের অন্যতম একটি অংশ হলো নখ। নখ যদি সুন্দর হয় তাহলে হাতের সৌন্দর্য বেড়ে যায় দশগুণ। নেল পলিশ বা নেল আর্ট যেটাই করুন না কেন নখ যদি সুন্দর না হয় তবে কোনো কিছুই ভালো লাগে না।

নখ কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। হাতের নখ পায়ের নখের চেয়ে দ্রুত বাড়ে। কিন্তু কিছু কারণে হাতের নখ বাড়া কমে যায়। তাহলে আসুন জেনে নিন কী করে নেয়া যায় নখের যতœ।
অলিভ অয়েল : নখ ময়শ্চারাইজ করতে অলিভ অয়েলের জুড়ি নেই। এটি নখের যতœ অনেক ভালো কাজ করে থাকে। এটি ত্বক ও নখের মধ্যে গভীরে প্রবেশ করে এর বৃদ্ধি ত্বরান্বিত করতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে অলিভ অয়েল হালকা গরম করে নিন, এবার এটি নখে ভালো করে ম্যাসাজ করুন।
সুতির হাত মোজা পরে ঘুমাতে যান। এটি প্রতিদিন করতে পারলে বেশি ভালো। তা করতে না পারলে সপ্তাহে অন্তত তিন দিন করুন। এ ছাড়া কুসুম গরম অলিভ অয়েলে হাতের নখ ১৫-৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি প্রতিদিন করুন।
লেবুর রস : লেবুর রসে ভিটামিন সি থাকে যা নখ বৃদ্ধি করতে সাহায্য করে। এটি নখের হলদে দাগও দূর করে থাকে।
১ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চাচম অলিভ অয়েল মিশিয়ে হালকা গরম করে নিন। হাতের নখ এতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এ ছাড়া এক টুকরা লেবু দিয়ে নখে ঘষুন ৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। দিনে একবার করুন। কিছুদিনের মধ্যে নখের বৃদ্ধি দেখতে পাবেন।
নারকেল তেল : নখের বৃদ্ধিতে নারকেল তেল অনেক বেশি কার্যকর। এটি নখ ময়শ্চারাইজ করার সঙ্গে সঙ্গে নখ মজবুত করে থাকে। এ ছাড়া নখে কোনো ফাঙ্গাস বা ব্যাকটেরিয়াল সমস্যা থাকলে তাও দূর হয়ে যায়।
হালকা গরম নারকেল তেল দিয়ে নখ ম্যাসাজ করুন। সারারাত এভাবে রাখুন। সকালে ধুয়ে ফেলুন। এ ছাড়া ১/৪ কাপ নারকেল তেল। ১/৪ কাপ মধু ও ৪ ফোঁটা রোজমেরি অয়েল দিয়ে মিশিয়ে নিন। এটি ২০ মিনিট গরম করে নিন। হাতের নখ ১৫ মিনিট এ তেলে ভিজিয়ে রাখুন। সপ্তাহে ২-৩ বার করুন।
টিপস
* দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন।
* পেট্টোলিয়াম জেলি নিয়মিত নখে লাগান। এটি নখ ময়শ্চারাইজ করবে।
* পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।
* প্রতিদিন সকালে রোদ নখে লাগান। এতে করে নখ ভিটামিনি ডি পাবে যা নখের বৃদ্ধি করতে সাহায্য করবে।
* আপনি কিছু ভিটামিন খেতে পারেন নখের বৃদ্ধি বাড়ানোর জন্য।
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ