মঙ্গলবার-১৫ই অক্টোবর, ২০১৯ ইং-৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১১:১০
মেহেন্দীগঞ্জে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তারাই হতে পারে দেশের উন্নয়নের সহায়ক ফুলবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশেন সভা ॥ ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা বড়পুকুরিয়া কয়লাখনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা লালপুরে মাচায় লাউ চাষ করে সফল হয়েছেন চাষী রনি কুষ্টিয়া চলে গেলেন আবরারের ছোট ভাই

মিয়ানমারে ৩ মাসে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১৬০

প্রকাশ: বুধবার, ১ মার্চ, ২০১৭ , ১১:৩৮ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,
০১ মার্চ, মুক্তিনিউজ24.কম ডেস্ক: গত ৩ মাসে মিয়ানমারের শান রাজ্যে সেনাবাহিনীর সঙ্গে সশস্ত্র উপজাতি গ্রুপগুলোর লড়াইয়ে কমপক্ষে ১৬০ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

গত বছরের নভেম্বরে চীন সীমান্তের কাছে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে সশস্ত্র উপজাতিগুলো। এ ঘটনায় এ পর্যন্ত প্রায় ২০ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। অবশ্য আশির দশক থেকে স্বাধীন আবাসভূমির দাবিতে বিদ্রোহ করে কাচিন রাজ্যের বাসিন্দারা। পরবর্তীতে সরকারের সঙ্গে শান্তিচুক্তি হলেও ২০১১ সালে তা ভঙ্গ করে মিয়ানমারের সেনাবাহিনী। তখন থেকে দুই পক্ষের মধ্যে আবারও যুদ্ধ শুরু হয়। ওই সময় বাস্তচ্যুত হয় প্রায় এক লাখ লোক।
গত বছর বিদ্রোহীদের জোট নর্দান অ্যালায়েন্স সেনাবাহিনীর ওপর হামলা চালায়। সেনাবাহিনী গোলন্দাজ ইউনিট ও বিমান বাহিনী দিয়ে এ হামলার জবাব দেয়।
সংঘর্ষের পর মঙ্গলবার প্রথমবারের মতো হতাহতের পূর্ণ তালিকা প্রকাশ করেছে সেনাবাহিনী। এতে বলা হয়েছে, সংঘর্ষে ৭৪ সেনা, ১৫ পুলিশ, সরকারের সহযোগি বাহিনীর ১৩ সেনা এবং ১৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।
চিফ অব জেনারেল স্টাফ জেনারেল মায় তুন উ বলেছেন, আমাদের কাছে শত্রুর ৪৫টি মৃতদেহ আছে এবং ৪ জনকে আমরা আটক করেছি।
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ