শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সৌদি-ইরানের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন চুক্তি সই

সৌদি-ইরানের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন চুক্তি সই

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে একটি চুক্তি সই করেছে সৌদি আরব ও ইরান।  বেইজিংয়ে উভয় পক্ষের চুক্তি সইয়ে মধ্যস্থতা করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং।  খবর সিজিটিএন।

 

আজ বৃহস্পতিবার বেইজিংয়ে মিলিত হয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান।  সাত বছরের মধ্যে এটা দুদেশের শীর্ষ পর্যায়ের কোন আনুষ্ঠানিক বৈঠক।  দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে একটি চুক্তি সই করেছে রিয়াদ ও তেহরান।

 

 

গত মার্চে চীনের মধ্যস্থতায় কূটনীতিক সম্পর্ক পুনরোদ্ধারের পর চুক্তিতে পৌছাল দুই উপসাগরীয় দেশ।  সমঝোতার অংশ হিসেবে ওই সময় তারা জানিয়েছিল, পরবর্তী দু মাসের মধ্যে দুদেশের দূতাবাস পুনরায় চালু হবে।

 

২০১৬ সালে সৌদি ও ইরানের মধ্যে কূটনীতিক সম্পর্ক ছিন্ন হয়েছিল।  শিয়া মতালম্বী এক আলেমকে ফাঁসি দেয়ার ঘটনায় তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালিয়েছিল ক্ষুব্ধ জনতা।  ইরাক ও ওমানের মধ্যস্থতায় ২০২১ সালের এপ্রিলে উভয় পক্ষের মধ্যে কূটনীতিক সম্পর্ক পুনরোদ্ধার প্রক্রিয়া শুরু হয়।  কিন্তু দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীর বৈরিতা প্রশমিত হয়নি। গত মাসে বেইজিংয়ের মধ্যস্থতায় সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয় তারা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন