বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:০৫, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

এয়ারটেলের কাছে ব্যবসা বিক্রি করে ভারত ছাড়ছে টেলিনর

প্রকাশ: শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ , ১১:০৭ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
মুক্তিনিউজ24.কম ডেস্ক:  প্রতিযোগিতার চাপে আর নানা দুর্বিপাকে ভারতী এয়ারটেলের কাছে ব্যবসা বিক্রি করে দিয়ে ভারত ছাড়ছে নরওয়ের টেলিনর গ্রুপ।

ভারতের সবচেয়ে বড় টেলিকম অপারেটর ভারতী এয়ারটেল বৃহস্পতিবার জানিয়েছে, এই হাতবদলের মধ্য দিয়ে ভারতের ৬টি রাজ্যে টেলিনরের ব্যবসা অধিগ্রহণ করতে যাচ্ছে তারা।
টেলিনরের একজন মুখপাত্রের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এই চুক্তির আওতায় ভারতী এয়ারটেল নগদ কোনো অর্থ দেবে না। লাইসেন্স ফি ও টাওয়ার নেটওয়ার্কের জন্য টেলিনরের যে দায়, তার দায়িত্ব তারা নেবে। পাশাপাশি টেলিনর ইন্ডিয়ার কর্মীদেরও আত্মীকরণ করা হবে।
ভারতের ইকোনমিক টাইমস জানিয়েছে, তরঙ্গ বাবদেই টেলিনরের দায়ের পরিমাণ এক হাজার ৬৫০ কোটি রুপির মতো। এ ছাড়া রয়েছে টাওয়ার ইজারাসহ বিভিন্ন চুক্তিও রয়েছে।
টেলিনরের ৪ কোটি ৪০ লাখ গ্রাহক মিলিয়ে ভারতীয় এয়ারটেলের গ্রাহক সংখ্যা দাঁড়াবে ৩০ কোটি। পাশাপাশি এই চুক্তির ফলে ভারতীর ফোর জি নেটওয়ার্ক ও বাজারের আওতা বাড়বে, যা ভারতের টেলিকম খাতের আরেক বড় অপারেটর রিলায়েন্স জিও ইনফোকমের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আরো শক্ত ভিত্তি জোগাবে।
অন্যদিকে এই চুক্তির ফলে চীনের পর বিশ্বের সবচেয়ে বড় টেলিকম বাজার ভারতে টেলিনর অধ্যায়ের ইতি ঘটতে যাচ্ছে।
ভারতসহ বিশ্বের ১৩টি দেশে কার্যক্রম চালিয়ে আসা টেলিনরের গ্রাহক সংখ্যা ২১ কোটি ৪০ লাখ। এ ছাড়া টেলিনরের নিয়ন্ত্রণে থাকা ভিম্পেলকম কাজ করছে ১৪টি দেশে।
টেলিনর কিনে নেয়ার খবরে বৃহস্পতিবার পুঁজি বাজারে ভারতী এয়ারটেলের শেয়ারের দাম ৫২ সপ্তাহের মধ্েয সর্বোচ্চ অবস্থায় পৌঁছায়।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ