বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:০৭, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

পৃথিবীবাসীর সমস্ত শক্তির চাহিদা পূরণ করবে চাঁদ!

প্রকাশ: শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ , ১১:০১ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক:  আগামীদিনে ভারতে যত ধরনের শক্তির প্রয়োজন হবে, তার উৎস হতে চলেছে চাঁদ। এমনকি পৃথিবীর এই উপগ্রহই আগামী ২০৩০ সালের মধ্যে বস্তুত পৃথিবীবাসীর সমস্ত শক্তির চাহিদাও পূরণ করবে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এক বিজ্ঞানী এমনটাই দাবি করেছেন।

এস পিল্লাই নামে ইসরোর এই বিজ্ঞানী গবেষক, শক্তি সম্পর্কিত এক সম্মেলনে জানিয়েছেন, দেশে প্রয়োজনীয় সমস্ত ধরনের শক্তির চাহিদা আমরা চাঁদ থেকে নিয়ে পূরণ করতে পারব। কারণ চাঁদে প্রচুর পরিমাণে হিলিয়াম-৩ রয়েছে। তিনি জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যেই এমনটা করা সম্ভব হবে। কল্পনা চাওলা স্পেস পলিসি ডায়লগ, যার উদ্যোক্তা ছিল অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন- তাদের সম্মেলনেই এমনটা দাবি করেছেন ইসরোর বিজ্ঞানী পিল্লাই।

ইসরোর এই কৃতী বিজ্ঞানী এর আগে ব্রহ্মস এয়ারোস্পেস-এর প্রধান ছিলেন। বলেছেন, চাঁদের শুকনো মাটি খনন করতে হবে। তার মধ্যেই রয়েছে প্রচুর পরিমাণে হিলিয়াম-৩। এই প্রকল্পকেই আপাতত পাখির চোখ করেছে ইসরো। জানা গিয়েছে, শুধু ভারত নয়, চাঁদ থেকে হিলিয়াম সংগ্রহে চেষ্টা করে চলেছে অন্য দেশও। মজাচ্ছলে ইসরোর বিজ্ঞানী পিল্লাই জানিয়েছেন, আর কয়েকদশক বাদে চাঁদে মধুচন্দ্রিমা করতে যাবে মানুষ।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ