বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:৫৫, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

রাস্তাতেও চলবে উড়ন্ত গাড়ি!

প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:৫২ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

মুক্তিনিউজ24.কম ডেস্ক: শুধু আকাশেই নয়! রাস্তাতেও চলবে উড়ন্ত গাড়ি। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোনটি আগে আসবে? উড়ন্ত গাড়ি, নাকি স্বয়ংক্রিয় বা স্বচালিত গাড়ি? বেশ কিছুদিন ধরেই এই সমস্ত প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন গবেষকেরা। কিন্তু এখনও রাস্তায় চলার মতো সহজলভ্য হয়ে ওঠেনি এই দুই প্রযুক্তির গাড়ি। এই দুই গাড়ির প্রযুক্তিকে যদি এক করে ফেলা যায়?
উড়ন্ত গাড়ি নির্মান সংস্থা টেরাফুগিয়া সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়েও চিন্তাভাবনা শুরু করেছে। প্রায় ১০ বছর ধরে উড়ুক্কু গাড়ি তৈরিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এবার স্বয়ংক্রিয় উড়ুক্কু গাড়ি তৈরিতে কাজ শুরু করেছে সংস্থাটি।
তথ্য অনুযায়ী, টেরাফুগিয়ার তৈরি বর্তমান যানটির নাম হচ্ছে ট্রানজিশন। উড়ুক্কু এই যানটিতে বড় চাকা ও ভাঁজ করে রাখা যায়। এমনকি গাড়িটিতে রয়েছে ডানাও। ছোট এয়ারফিল্ড ও বড় গ্যারেজ থাকলে এটি ব্যবহার করা যায়। সত্যিকারের কোনও বড় রাস্তায় এটি ব্যবহার করা যায় না। তাই টেরাফুগিয়া কর্তৃপক্ষ ভাবছে, উড়ুক্কু গাড়িটি যদি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণব্যবস্থার সঙ্গে যুক্ত করা যায়, তবে অনেক সুবিধা হয়। এতে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, এয়ারসট্রিপের ঘাটতি ও মাথা ঠান্ডা রাখার মতো সমস্যাগুলো দূর হবে। টেরাফুগিয়ার দাবি, ২০২৫ সাল নাগাদ তাদের এই যন্ত্রটি বাজারে আসতে পারে।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ