বৃহস্পতিবার-২১শে নভেম্বর, ২০১৯ ইং-৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:১৮, English Version
ক্রেডিট কার্ড: গ্রাহকরা কী করতে পারেন, কী পারেন না প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ৬৪ জেলায় বিশাল রদবদল সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায়: হাছান মাহমুদ ইডেন টেস্টের প্রথম চার দিনের টিকিট শেষ : গাঙ্গুলী সরকার টেনিসকে যথাযথ গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

নতুন ৭ গ্রহ আবিষ্কারে গুগলের ডুডল

প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ , ১০:৪৬ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
মুক্তিনিউজ24.কম ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে পৃথিবীর মতো ৭টি নতুন গ্রহ আবিষ্কারের ঘোষণার পর সার্চ ইঞ্জিন গুগল একটি ডুডল তৈরি করেছে। গুগলে প্রবেশ করলেই এই নতুন ডুডলটি দেখা যাবে।

পৃথিবীর ছায়াপথেই একটি ছোট নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা ৭টি পৃথিবী সদৃশ গ্রহের সন্ধান পেয়েছেন বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। গ্রহগুলোর মধ্যবর্তী স্থানে রয়েছে একটি মাত্র নক্ষত্র। এর নাম দেয়া হয়েছে ট্রাপিস্ট-১। এটি জুপিটারের চেয়ে সামান্য বড়। ট্রাপিস্ট-১ এখন খবরের শিরোনামে রয়েছে।
৭টি গ্রহের আকার এবং ভর মোটামুটি পৃথিবীর মতোই। এগুলোর ৩টির মধ্যে প্রাণের বিকাশে সহায়তাকারী মহাসাগর থাকার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। সেখানে মিলতে পারে প্রাণের সন্ধানও, থাকতে পারে পানিও।
পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরের নক্ষত্রটিকে ঘিরে গ্রহগুলোর সন্ধানকে বিরল আবিষ্কার হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। এর মানে হচ্ছে এই গ্রহগুলো আমাদের খুব কাছে রয়েছে।
সাধারণত বিখ্যাত মানুষদের জন্মদিন, মৃত্যুবার্ষিকী বা যে কোনো বড় ধরনের ঘটনাকে স্মরণ করতেই গুগলের ডুডল তৈরি করা হয়। কিন্তু এবারই প্রথম নতুন গ্রহ আবিষ্কারের ঘটনার পর পরই নতুন ডুডল তৈরি করেছে গুগল।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ